আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেখা করার আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ট্রাম্প বলছেন, ওই প্রস্তাব তিনি ফিরিয়ে দিচ্ছেন না।

ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়ার শীর্ষ নেতারা এ ঘোষণা দিয়েছেন, তারা উত্তর কোরিয়ার নেতার একটি চিঠিও হস্তান্তর করেছেন।

তারা বলছেন, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখতে সম্মত হয়েছে ও পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে সম্মত।

পরমাণু ও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইস্যুতে গেল কয়েকমাস ধরে যুক্তরাষ্ট্র ও দেশটি একে অপরকে হুমকি-পাল্টা হুমকি দিয়ে আসছিল।

এরআগে চলতি সপ্তাহের শুরুতে কিম জং উনের সঙ্গে বৈঠকে বসেন দক্ষিণ কোরিয়ার একটি প্রতিনিধি দল। ওই বৈঠককে নজিরবিহীন বলে আখ্যায়িত করা হচ্ছে। উনের সঙ্গে বৈঠকের পর প্রতিনিধি দলটি যুক্তরাষ্ট্র সফর করছে, বৈঠকের বিষয়ে বিস্তারিত জানাতে।

ডোনাল্ড ট্রাম্প এখন বিষয়টিকে বড় ধরনের অগ্রগতি বললেও এর আগে বলেছিলেন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কোনো যৌক্তিকতা নেই।

কিন্তু শক্ত কোনো চুক্তিতে না পৌঁছানো পর্যন্ত আরোপিত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করে বেরিয়ে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই-ইয়ং এ পর্যায়ে পৌঁছানোর কৃতিত্ব ট্রাম্পকে দেন।

চুং সংবাদ সম্মেলনে বলেছেন, আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছি, কিম জং-উনের সঙ্গে বৈঠকে তিনি পরমাণু নিরস্ত্রীকরণে অঙ্গীকারবদ্ধ। কিম প্রতিশ্রুতি দিয়েছেন ফের কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকবে উত্তর কোরিয়া।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টির প্রশংসা করেছেন পরমাণু নিরস্ত্রীকরণের চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে মে মাসে কিমের সঙ্গে দেখা করবেন।

আন্তর্জাতিক আইন অমান্য করে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাওয়া ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে কয়েক দশক ধরে আন্তর্জাতিক অঙ্গনে একঘরে উত্তর কোরিয়া।

ক্ষমতার থাকা অবস্থায় এরআগে যুক্তরাষ্ট্রের কোনা প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে বসেননি।

তবে উত্তর কোরিয়া যেসব প্রতিশ্রুতি দিচ্ছে তার বিনিময়ে দেশটি কী চাচ্ছে সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। সূত্র : বিবিসি।

(ওএস/এসপি/মার্চ ০৯, ২০১৮)