হিলি প্রতিনিধি : ভারতীয় ট্রাক চালকদের দাবি মেনে নেওয়ার আশ্বাসের প্রেক্ষিতে হিলি স্থলবন্দরের ভারত অংশে ডাকা ভারতীয় ট্রাক চালকদের ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। ফলে বন্দর দিয়ে দুই দেশের মাঝে আমদানি-রপ্তানি পুনরায় চালু হয়েছে।

সোমবার বিকাল সাড়ে ৫টা থেকে ভারত থেকে পণ্যবাহী ট্রাক প্রবেশের মধ্য দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য ফের চালু হয়। রোববার সকাল থেকে সোমবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ছিল।

এরআগে বিকাল সাড়ে ৩টায় হিলি স্থলবন্দরের জিরোপয়েন্ট গেটে ভারত অংশের হিলি সিএন্ডএফ এজেন্ট, ভারতীয় ট্রাক চালক, বাংলাহিলি সিএন্ডএফ এজেন্ট, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের হিলি পোর্টের ট্রাফিক ইন্সপেক্টরের অংশগ্রহণে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর বিকাল সাড়ে ৫টা থেকে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি পুনরায় চালু হয়।

ভারত অংশের হিলি এক্সপোর্টার অ্যান্ড সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অশোক কুমার মণ্ডল বলেন, পানামা পোর্ট কর্তৃপক্ষ ও বাংলাহিলি সিএন্ডএফ এজেন্ট কর্তৃপক্ষ ট্রাক ড্রাইভারদের দাবি পূরণের জন্য এক মাসের সময় চেয়েছে। সেটি আমাদের ট্রাক ড্রাইভাররা মানেন না। তবে মানবিক কারণে ১০ দিনের সময় দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য চালু করা হলো।

রোববার সকাল থেকে ভারতীয় ট্রাক চালকরা হিলিবন্দরের ভেতরে নিহত ভারতীয় ট্রাকের সহকারী চালকের ক্ষতিপূরণসহ ছয় দফা দাবিতে এ ধর্মঘট চালিয়ে আসছিলেন।

(ওএস/এস/জুলাই ০৮, ২০১৪)