শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে ২০টি ব্যবসা প্রতিষ্ঠান। শনিবার গভীর রাতে সদর উপজেলার গঙ্গানগর বাজারে অগ্নিকাণ্ডের এই ঘটনা ঘটেছে।

রাত আড়াইটার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডে প্রায় ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী ও দোকান মালিকেরা।

বাজারের ব্যবসায়ী, স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিস প্রায় ৪ ঘন্টা চেষ্টা চালিয়ে রবিবার সকাল ৭ টার দিকে আগুন নিয়ন্ত্রনে আনে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে ধারণা করছে পুলিশ ও ফায়ার সার্ভিস।

স্থাণীয় ও ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী সূত্র জানায়, শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে গঙ্গানগর বাজারের ব্যবসায়ী সমীর কুন্ডের মুদি ও ডিপার্টমেন্টাল ষ্টোর থেকে আগুনের সূত্রপাত হয় । আগুন লাগার সাথে সাথেই মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সকলকে আগুন নেভাতে আহবান জানানো হয়। এরপর বাজারের ব্যবসায়ী ও এলাকাবাসী ছুটে এসে আগুন নিয়ন্ত্রেনে আনার চেষ্টা চালায়। শরীয়তপুর ফায়ার সার্ভিসকে খবর দিলে দুইটি ইউনিট নিয়ে ভোর ৪ টার দিকে তারা ঘটনাস্থলে পৌছে। প্রায় দেড় ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনেন তারা।

গঙ্গানগর বাজারের ব্যবসায়ী সমীর কুন্ডের মুদি ও ডিপার্টমেন্টাল ষ্টোর, ফারুক মাদবরের গার্মেন্টস দোকান, আপন ঘোষের হার্ডওয়ার দোকান, সোহাগ মিয়ার স্টুডিও ও ফটোকপির দোকান, রুবেলের টেইলার্স, সুনীল শীলের ডেকোরেটরের দোকান, মিলন কম্পিউটার সেন্টারসহ ২০টি দোকান পুড়ে যায়। এ অগ্নিকান্ডে বাজারের বিদ্যুৎ সরবরাহ লাইনের ব্যাপক ক্ষতিহয়। ভয়াবহ এই আগুনে অন্তত ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্তরা। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় শৌলপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইয়াছিন হাওলাদারও গঙ্গানগর বাজার কমিটির কর্মকর্তরা অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জরুরী সহায়তা প্রদানের জন্য সরকারের কাছে আহবান জানান।

শরীয়তপুর ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার মো. আব্দুর রহমান বলেন, আমি রাত ৩ টা ২৫ মিনিটের সময় অগ্নিকান্ডের খবর পেয়ে দুইটি ইউনিট নিয়ে দ্রুত রওনা দেই। ভোর ৪ টার কিছু আগে সেখানে পৌছাই। দেড় ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনি এবং সকাল ৬ টা ৫০ মিনিটে সম্পূর্ণভাবে আগুন নেভাতে সক্ষম হই। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে আমরা ধারনা করছি।

শরীয়তপুর সদর পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ হুমায়ুন কবির বলেন, গভীর রাতে স্থানীয় গঙ্গানগর বাজারে আগুন লাগার খবর পেয়ে সেখানে ফোর্স প্রেরণ করি। আগুনে অনেকগুলো ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। এ বিষয়ে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পক্ষ থেকে কোন অভিযোগ পাওয়া যায়নি। স্থানীয়রা জানিয়েছে বৈদ্যুতিক কারনে অগ্নিকান্ডের সূত্রপাত হতে পারে। তারপরেও পুলিশ অগ্নিকান্ডের মূল কারন তদন্ত করে উদ্ঘাটনের চেষ্টা করবে।

(কেএনআই/এসপি/মার্চ ১১, ২০১৮)