স্টাফ রিপোর্টার : গত বছর হজ মৌসুমে (২০১৭ সাল) বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় এজেন্সিভেদে লাইসেন্স বাতিল ও স্থগিতসহ মোট ১১টি এজেন্সিকে দুই কোটি ৬৩ লাখ টাকা জরিমানা করেছে ধর্ম মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পৃথক তিনটি তদন্ত কমিটি ওই সব হজ এজেন্সির বিরুদ্ধে মোয়াল্লেম ফি পরিশোধ না করা/আংশিক পরিশোধ করা ও বিলম্বে পরিশোধ করার অভিযোগের সত্যতা পাওয়ায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে (এজেন্সিভেদে) শাস্তি ও লাইসেন্স স্থগিত করা হয়।

অভিযুক্ত এজেন্সিগুলো হলো- সেন্ট্রাল ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, সানসাইন ট্রাভেল এয়ার ইন্টারন্যাশনাল, এমএস ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, খান জাহান আলী ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, হাদি ট্রাভেলস, ট্রাভেলস নুরানী, ঢাকা হজ কাফেলা অ্যান্ড ট্রাভেলস, মেসফালাহ ট্রাভেলস, মাবরুর এয়ার ইন্টারন্যাশনাল, সানজিদ ট্রাভেলস ইন্টারন্যাশনাল ও মোহাম্মদিয়া ট্রাভেলস।

এজেন্সিভেদে কোনোটির লাইসেন্স বাতিল, সাময়িকভাবে এক বা দুই বছরের জন্য স্থগিত ও আর্থিক জরিমানা ১০ লাখ থেকে সর্বোচ্চ এক কোটি টাকাও জরিমানা করা হয়। অভিযুক্তদের আগামী বৃহস্পতিবারের (১৫ মার্চ) মধ্যে জরিমানাকৃত অর্থ সরকারি কোষাগারে জমা দিতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার (৮ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

(ওএস/এসপি/মার্চ ১১, ২০১৮)