আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়ায় জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা ও অতিযোজন কৌশল নির্ধারণ বিষয়ক উপজেলা পর্যায়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা প্রকৌশলী রাজ কুমার গাইনের সভাপতিত্বে দিনব্যাপি কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জসীম সরদার।

কোষ্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাষ্ট্রাকচার প্রজেষ্ট (সিসিআরআইপি)র উদ্যোগে এলজিইডি’র বাস্তবায়নে কর্মশালায় সরকারী কর্মকর্তা ছাড়াও শিক্ষক, জনপ্রতিনিধি, ব্যবসায়ি, রাজনৈতিক নেতা, এনজিও প্রতিনিধি, সাংবাদিকগন অংশ গ্রহণ করেন।

বিশ্ব্যবাপী জলবায়ুর বিরুপ প্রভাবের কারণে ক্ষতিগ্রস্থ বাংলাদেশ, বিশেষ করে বরিশালের ৬ জেলা, ঢাকার ৩ জেলা ও খুলনা বিভাগের ৩ জেলাসহ দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ১২জেলার ৬৯টি উপজেলায় জলবায়ুর বিরুপ প্রভাব চচিত্র বর্নণা করে তা প্রতিকারের জন্য অতিযোজন কৌশল নির্ধারনের উপর বক্তব্য রাখেন জলবায়ু বিশেষজ্ঞ ও ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের জলবায়ু বিষয়ক গবেষক সরদার শফিকুল আলম।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন এলজিইডি’র (সিসিআরআইপ) ফিল্ড মনিটরিং অফিসার মো. শহিদুল আলম, উপজেলা উপ-সহকারী প্রকৌশলী শ্যামল চন্দ্র হাওলাদার। কর্মশালায় অংশগ্রহণকারীদের বিভিন্ন শুপারিশ সমূহ কর্মকর্তাদের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়ের কাছে তুলে ধরার আহ্বান জানান।

(টিবি/এসপি/মার্চ ১৩, ২০১৮)