স্টাফ রিপোর্টার : পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর সঙ্গে মেরী স্টোপস বাংলাদেশ এবং বিকেএমইএ  এর যৌথ উদ্যোগে পোশাক শিল্প কারখানার সেবা প্রদানকারীদের পরিবার পরিকল্পনা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

বুধবার (১৪ মার্চ ২০১৮) পরিবার পরিকল্পনা অধিদপ্তর, মেরী স্টোপস বাংলাদেশ এবং বিকেএমইএ এর ত্রিপক্ষীয় সমঝোতার পর পোশাক শিল্প কারখানার কর্মীদের (ব্যবস্থাপক, নার্স ও পরামেডিক্স) পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ে ওরিয়েন্টেশন ও প্রশিক্ষণ প্রদান শুরু হয়েছে।

দুই দিনের এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বেধনী অনূষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার ডা. মো.শামসুল করিম এবং সভার উদ্দেশ্য তুলে ধরেন মেরী স্টোপস বাংলাদেশ-এর জেনারেল ম্যানেজার মো. ইমরুল হাসান খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস এমবাসীর ফার্স্ট সেক্রেটারী ডা. অ্যানি ভেস্টজেনস এবং মো. হুমায়ুন কবীর খান শিল্পী, র্ফাস্ট ভাইস প্রেসিডেন্ট, বিকেএমইএ।

অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পক্ষে সবশেষে সভাপতি সমাপনী বক্তব্য প্রদানের মাধ্যমে সভার পরিসমাপ্তি করেন জনাব প্রণব কুমার নিয়োগী, পরিচালক (অর্থ), পরিবার পরিকল্পনা অধিদপ্তর। বাংলাদেশ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতাধীন পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিভিন্ন সেবার কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে কর্মরত পোশাক শিল্প কারখানার সক্ষম দম্পতিগণের পরিবার পরিকল্পনা সেবা প্রদানের আওতায় আনার জন্য এই প্রশিক্ষণ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এই অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা অধিদপ্তর, মেরী স্টোপস বাংলাদেশ, বিকেএমইএ এবং ১৪ টি পোশাক শিল্প কারখানার নির্বাচিত ৩৮জন ব্যবস্থাপক, নার্স ও পরামেডিক্স উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই আয়োজনকে একটি নতুন সূচনা হিসেবে আশাবাদ ব্যক্ত করেন সম্মানিত অতিথিগণ, যা পোশাক শিল্প কারখানার নারী কর্মীদের পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করার পাশাপাশি যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা এবং অধিকার রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে।

এছাড়াও বক্তাগণ জানান যে, এই প্রশিক্ষণ কার্যক্রম প্রদানের পর পরিবার পরিকল্পনা পদ্ধতি বিতরণের মাধ্যমে পোশাক শিল্প কারখানার যে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের যে চাহিদা আছে তা পুরণ করা যাবে। এই কার্যক্রমের আওতায় প্রায় দুই শতাধিক পোশাক শিল্প কারখানাকে পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হবে যা অনিরাপদ এমআর এবং অনাঙ্খিত গর্ভধারণ রোধে নেপথ্য ভূমিকা রাখবে।

(টি/এসপি/মার্চ ১৪, ২০১৮)