আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার সম্ভাব্য বৈঠক নিয়ে আলোচনা করেছেন। তারা কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করার উপায় নিয়েও কথা বলেছেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের প্রাসাদ ব্লু হাউজ আজ (সোমবার) এক বিবৃতিতে এ খবর জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, তিন দেশের নিরাপত্তা কর্মকর্তারা কোরীয় উপদ্বীপকে পুরোপুরি পরমাণু অস্ত্র মুক্ত করার পাশাপাশি অতীতের ভুলের পুনরাবৃত্তি রোধ করার জন্য পরস্পরকে ঘনিষ্ঠ সহযোগিতা করতে সম্মত হয়েছেন।

রোববার শুরু হওয়া দু’দিনব্যাপী বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সম্ভাব্য সাক্ষাৎ নিয়েও আলোচনা হয়েছে।

বৈঠকে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ই ইয়ং, তার মার্কিন সমকক্ষ ম্যাক মাস্টার ও জাপানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শোতারো ইয়াচি নিজ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

এর আগে কিম ও মুনের মধ্যে আগামী এপ্রিল মাসের শেষ নাগাদ বৈঠকের আয়োজন করতে সম্মত হয়েছিল সিউল ও পিয়ংইয়ং।

এরপর দক্ষিণ কোরিয়া জানায়, কিম জং-উন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করতে চান। ওই প্রস্তাব পাওয়ার পরপরই ট্রাম্প আগামী মে মাসের শেষ নাগাদ কিমের সঙ্গে নিঃশর্ত আলোচনায় বসতে সম্মত হন।

অবশ্য পরবর্তীতে হোয়াইট হাউজের পক্ষ থেকে এ ধরনের বৈঠকের ব্যাপারে কিছু পূর্বশর্ত আরোপ করা হয়।

(ওএস/এসপি/মার্চ ২০, ২০১৮)