স্পোর্টস ডেস্ক, ঢাকা : বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের গেলো মৌসুমে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের দ্বিতীয় শিরোপা জয়ের অন্যতম কারিগর ছিলেন। আইপিএলের এ আসরটিতে ব্যাট ও বলে নৈপূণ্য দেখিয়েছেন দেশসেরা এই ক্রিকেটার। সেজন্য নভোজিং সিং সিধু ও গৌতম গাম্ভীরের মতো ক্রিকেটার সাকিবের প্রশংসায়ও মেতে ছিলেন।

কিন্তু দুর্ভাগ্য ২০১৫ সালের আগামী আইপিএল আসরে আর খেলা হচ্ছে না সাকিবের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ৩১ ডিসেম্বর ২০১৫ সাল পর্যন্ত সাকিবকে বিদেশের বিভিন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টির টুর্নামেন্টগুলোতে খেলার আর কোনো অনাপত্তিপত্র (নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসি) দেবে না। যার ফলে দেশের ক্রীড়ামোদীদের মতো শাহরুখও হারাচ্ছেন সাকিবকে।

এর অর্থ দাঁড়াচ্ছে সাকিবকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), অস্ট্রেলিয়ান টি-টোয়েন্টি লিগ (বিগব্যাশ) কিংবা কাউন্টি ক্রিকেটে পরের দেড় বছরে আর দেখা যাবে না।

দেশের শীর্ষ এই ক্রিকেট তারকা আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, সিপিএলে বার্বাডোস ট্রাইডেন্ট, বিগব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্স আর কাউন্টি ক্রিকেটে লিচেশায়ারের হয়ে খেলে থাকেন।

কিন্তু আসন্ন মৌসুমে লাভজনক এই টুর্নামেন্টগুলোতে আর খেলতে পারবেন না সাকিব। মূলত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে যাওয়ার আগে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়ার জেরে এই নিষেধাজ্ঞা পেলেন সাকিব।

উল্লেখ্য, গত আইপিএলে ১১ ম্যাচ ব্যাট করে ২২৭ রান করেন। এর মধ্যে একটি দূরন্ত অর্ধশতকও রয়েছে। এছাড়া তিনি প্রতিপক্ষের ১১টি উইকেট শিকার করেন।

(ওএস/পি/জুলাই ০৮,২০১৪)