কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন ,আগামী বাজেটে আমদানীকৃত পশু, মৎস্য ও পোল্টি খাদ্যে ব্যবহৃত ভুট্টা ও সয়াবিনের উপর আরোপিত শুক্ল প্রত্যাহারের প্রস্তাব করা হবে। 

তিনি বলেন, দেশে গড়ে উঠা বিকাশমান অসংখ্য ছোট ও মাঝারি আকৃতির পশু, মৎস্য ও পোল্টি খামারীরা দিন দিন লোকসানের সন্মুখীন হচ্ছেন। অনেক সময় বাজারে খাদ্যের মূল্যে চেয়ে খামারে উদপাদিত মাছ, মাংস ও মুরগীর দাম অনেক কম থাকে। এতে করে অনেক প্রান্তিক খামারীরা এই লোকসানের ফলে খামার বন্ধ করে দিতে বাধ্য হয়। তাই এ খাতে খামারীদের রক্ষার্থে ও বাজারে ন্যায্য মূল্যে পাওয়ার জন্য সরকারি ভাবে মনিটরিং করা হবে। যাতে প্রান্তিক খামারীরা তাদের উৎপাদিত পণ্যের সঠিক মূল্যে পেতে পারেন।

মন্ত্রী আজ বুধবার গাজীপুরের কাপাসিয়ায় উপজেলার নারায়ণপুর গ্রামে ছোয়া এগ্রো পোডাক্টস লিঃ এর বার্ষিক পরিবেশক সন্মেলনে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা গুলো বলেন।

ছোয়া এগ্রো প্রোডাক্টের চেয়ারম্যান বেলায়েত হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি ,ছোয়া এগ্রো প্রোডাক্টেও ব্যবস্থাপনা পরিচালক মোঃ টিপু সুলতানের ।

সিমিন হোসেন রিমি এম পি বলেন,মৎস্য খাতে যারা সরকারের সহযোগিতা কাজে লাগিয়েছে তারা সাফল্যের মুখ দেখেছে। তারাই ব্যবসায় সফলতা অর্জন করতে পেরেছে। তিনি বলেন, গুনগত মান না থাকায় সরকার মাছ বিদেশে রফতানী করতে পারছেন না।

তিনি আরো বলেন, প্রন্তিক চাষিদের বাচানোর জন্য সরকার বিভিন্ন উন্নয়ন মুলক কর্মকান্ড হাতে নিয়েছেন।

অনুষ্ঠনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুহম্মদ শহীদুল্লাহ, মৎস্য অধিদপ্তরের উপ পরিচালক ড. ইকবাল আজম, মৎস্য অধিদপ্তরের বিভাগীয় কর্মকর্তা ড. আঃ হালিম, সহকারী পুলিশ সুপার পংকজ দত্ত, উপজেলা নির্বাহী অফিসার মাকছুদুল ইসলাম, ইসলামী ব্যাংক কর্মকর্তা আমিনুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেযারম্যান এডভোকেট রেজাউর রহমান লষ্কর মিঠু, উপজেলা যুবলীগের সভাপতি মাহবুব উদ্দিন সেলিম, সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন সেলিম প্রমুখ।

পরে মন্ত্রী বিকালে সিংহশ্রী ইউনিয়নে ডায়মন্ড এগ লিমিটেড কারখানা পরিদর্শন করেন। মন্ত্রী কারখানা পরিদশনের সময় বর্জ্য নিস্কাশনের কোন ব্যবস্থা না থাকায় অসন্তোষ প্রকাশ করেন।

(এসকেডি/এসপি/মার্চ ২১, ২০১৮)