নিউজ ডেস্ক : সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে ৬ মাস নিষিদ্ধ করার পর ফেসবুকে পক্ষে-বিপক্ষে তোলপাড় চলছে। বিসিবির এই সিদ্ধান্তকে একটি পক্ষ অগ্রহণযোগ্য ও অপরিপক্ক বললেও আবার আরেকটি পক্ষ বলছেন, সাকিবের ধারাবাহিক অসৌজন্যমূলক আচরণের বিসিবি যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানানো উচিৎ।

তারেক মর্তেজা নামে একজন লিখেছেন, সাকিব কেডা? ডাঙ্গুলি খেলে! তো অরে রাখমু ক্যান। আমগো ছলিমুদ্দিও খেলে! অরে লমু। ও বেয়াদ্দব। সলিমুদ্দি গৃহপালিত। বিসিবি এখন আদব কেতা শেখাচ্ছে। তরিকার নাম নিষিদ্ধ করণ। সাকিবরে সবাই গোনে। আমরা যে বিসিবি চালাই কেউ জানে? জানে না । একটা সুযোগ অইছে আমাগোরে চেনানোর, হেইডা আত ছাড়া করমু, এত্ত ফাগল আম্রা না, মাম্মা।

মানিক মুনতাসির লিখেছেন, সাকিবের শাস্তি আমিও চাই -কিন্তু এটা বেশি হয়ে গেল। আপীলের সুযোগ থাকলে সাকিবের এখন তাই করা উচিত। তবে সাকিবের অহকিমাটা একটু বেশি হয়ে গেছে। মানিকের লেখায় ওয়ারশেদুর রহমান নামের একজন মন্তব্য করেছেন, সাকিবের শাস্তি হলে বিসিবি কর্মকর্তাদের ও শাস্তি হওয়া উচিত।

মিথুন কামাল লিখেছেন, ‘মুঘল সম্রাট আকবর তার প্রিয় সন্তান সেলিমকে মৃত্যুদণ্ড দেন। অপরাধ, ছেলে সেলিম প্রেমে পড়েছিল ক্রীতদাসী শারফ-উন-নিছা ওরফে নাদিরা বেগমের। মৃত্যুদণ্ড কার্যকর করা হয় সেলিমের। কাঁদেন রানী কাঁদেন আকবর নিজেও। আজ সাকিব আল হাসানকে শাস্তি দিয়ে আমরাও কাঁদছি।’ তার লেখায় মন্তব্য করেছেন আসাদুজ্জামান সম্রাট। তিনি বলেছেন, ‘আপাত: কষ্ট হলেও বাংলাদেশ ক্রিকেটের জন্য এটি একটি শুভ উদ্যোগ।’

মাহমুদ সোহেল নামে একজন লিখেছেন, ‘৬ মাস নিষিদ্ধ সাকিব।। ক্রিকেট ভদ্রদের খেলা..........আবার তা প্রমাণ হলো।। এবার হয়তো সাকিব বুঝবে দেশের চেয়ে বড় হয়ে যায়নি সে।’ সিরাজুল ইসলাম সোহেলের লেখায় মন্তব্য করেছেন, ‘দেশের চেয়ে সে কখনো বড় ছিল না. নিজেকে মনেও করত না। ঘটনা অন্যখানে দেখ........।’

জুহরা নাহার শ্রুতি নামে একজন মন্তব্য করেছেন, ‘তাই বলে একেবারে ছয় মাসের জন্য নিষেধাজ্ঞা জারি করতে হবে? শাহজামাল বলেছেন, ‘সিদ্ধান্ত সঠিক......।’

রকিবুল ইসলাম মুকুল তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘আমাদের প্রিয় ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলো। আসলে কোথাও একটা গণ্ডগোল হচ্ছে মনে হচ্ছে। এক সময়ের জনপ্রিয় ফুটবলের মতো হালের ক্রেজ ক্রিকেটকে ধ্বংস করার জন্য কোন একটি মহল উঠে পড়ে লেগেছে। সাকিব দেশে ফিরে তো বললো যে সে দেশের হয়ে খেলবে না এমন কথা বলেনি। তাহলে সেই কথা ছড়াল কারা। কারা ফাঁসানোর চেষ্টা করল সাকিবকে। আবার ম্যাচের পর ম্যাচ গোল্লা খেয়েও চাচার কোমর ধরে বাংলাদেশের তরুণদের জ্ঞান দিয়ে বেড়াচ্ছে তামিম---বাল। হচ্ছে কি এসব? আমরা চাই কেউ শৃঙ্খলা ভঙ্গ করলে শাস্তি পাক। কিন্তু তার বিনিময়ে দেশ যেন ভালো কিছু পায়। সাকিব বিহীন ক্রিকেটের ভালো কিছু দেখার অপেক্ষায়............ শুভ কামনা সাকিব।’

সুপ্রিয় সিকদার তার ফেসবুক স্ট্যাটাসে ক্ষোভের সাথে বলেন,সাকিব আল হাসানের জন্য মানুষের আলগা ভালবাসা দেখে আমি পুরাই বেকুব হয়ে যাচ্ছি। ফেসবুকে ঢুকলেই সাকিবের জন্য মানুষের ভালবাসা উপচায় পড়তে দেখা যায়।

আরে যে পোলা অন্য দেশে খেলার জন্য নিজের দেশরে না খেলার হুমকি দেয় তাকে এতো কম সাজাতে মানায় না। তাকে চিরদিনের জন্য বাইরের দেশের হয়ে খেলার ব্যবস্থা করে দেয়া উচিত।

সাকিবকে আজীবনের জন্য সাসপেন্ড করা উচিত ছিল বিসিবির। কিন্তু বিসিবি এটা করতে পারে নাই। সুতরাং বিসিবি হেরেছে আর জিতেছে তথাকথিত অহংকারী খেলোয়াড় সাকিব আল হাসান !! ভাবটা এমন যে সাকিব হচ্ছে 'মেসি' যাকে ছাড়া বাংলাদেশ ক্রিকেট টীম অন্ধ !!!

(ওএস/এটিআর/জুলাই ০৮, ২০১৪)