তথ্যপ্রযুক্তি ডেস্ক : গাড়ি এবার তেলে নয়, চলবে হাইড্রোজেনে। উচ্চ প্রযুক্তির নতুন এ গাড়ি নিয়ে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে অটো শো। গাড়ি, মোটরসাইকেল প্রযুক্তি প্রদর্শনে বিশ্বের নামকরা প্রতিষ্ঠানগুলো এতে অংশ নিয়েছে। বিশ্বসেরা প্রতিষ্ঠান সুজুকি নিয়ে এসেছে হাইড্রোজেন প্রযুক্তির নতুন গাড়ি। এখানে রয়েছে বাস, ট্রাক, মাইক্রোসহ সব ধরনের যানবাহনের প্রদর্শন। সেমস গ্লোবাল আয়োজন করছে ১৩তম ঢাকা মোটর শো, চতুর্থ ঢাকা বাইক শো, তৃতীয় ঢাকা অটোপার্টস শো ও দ্বিতীয় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো। ২৪ মার্চ পর্যন্ত চলবে এ প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন উপলক্ষে গতকাল আইসিসিবিতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম উদ্বোধন করেন প্রদর্শনীর। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির সেক্রেটারি মোহাম্মদ শওকত আলী, এনার্জিপ্যাক জেনারেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও হুমায়ন রশিদ, র‌্যানকন মোটরবাইকসের ম্যানেজিং ডিরেক্টর শাওন হাকিম, সেমস গ্লোবালের মেহেরুন এন ইসলাম প্রমুখ। প্রদর্শনীর প্রথম দিনে গিয়ে দেখা গেছে, দৃষ্টিনন্দন, চমৎকার সব ডিজাইনের মোটরসাইকেল প্রদর্শন করছে বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলো।

এর মধ্যে সুজুকি নিয়ে এসেছে ১৩০০ সিসি মোটরসাইকেল। বাংলাদেশে সর্বোচ্চ ১৫০ সিসির মোটরসাইকেল বাজারজাত করার অনুমতি থাকলেও বিশ্বের সর্বশেষ প্রযুক্তি দেখাতে এ মোটরসাইকেল প্রদর্শন করা হচ্ছে। মোটরবাইকপ্রেমীরা এসে ভিড় করছেন এ প্রযুক্তি দেখতে। এ ছাড়া জাপানের টয়োটা নিয়ে এসেছে হাইড্রোজেন প্রযুক্তির গাড়ি। উচ্চগতিসম্পন্ন এ গাড়ি চলছে হাইড্রোজেনে। যে প্রযুক্তির মাধ্যমে মহাকাশে রকেট চলে সেই প্রযুক্তিতে চলবে এ গাড়ি। তবে এসব উচ্চপ্রযুক্তির মোটরসাইকেল বা গাড়ি শুধু প্রদর্শনের জন্য নিয়ে আসা হয়েছে, বিক্রির জন্য নয়। তাই এর মূল্য নির্ধারণ করা হয়নি।

প্রদর্শনী উপলক্ষে বিশেষ ছাড় দিয়ে বিক্রি হচ্ছে আধুনিক প্রযুক্তিসম্পন্ন সব গাড়ি। স্বল্পমূল্যে বিশ্বের নামি ব্র্যান্ডের মোটরসাইকেল কিনতে চাইলে আপনি আসতে পারেন এখানে। বিক্রেতারা প্রতিটি মোটরসাইকেলে ১০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ছাড় দিচ্ছেন। দেশে উৎপাদিত বিভিন্ন কোম্পানির মোটরসাইকেলে রয়েছে আরও বেশকিছু সুবিধা।

কোম্পানিগুলো ক্রেতার পছন্দমতো কালারের সাইকেল সরবরাহ করছে। এমনকি রেজিস্ট্রেশন করার জন্য সহযোগিতাও করছে।

শুধু মোটরসাইকেল নয়, বিশ্বের নামিদামি গাড়ির প্রদর্শনীও চলছে। উন্নত প্রযুক্তিতে তৈরি আরামদায়ক ও উপভোগ্য গাড়ির প্রতি আগ্রহের কমতি নেই। নতুন গাড়ি কেনার জন্য অনেকেই ভিড় করছেন। বিশ্বখ্যাত আকর্ষণীয় গাড়ি মূল্যছাড়ে কেনার সুযোগ মিলছে এখানে। এ উপলক্ষে অনেকটা রিকন্ডিশন গাড়ির মূল্যে ফোর্ডের ব্র্যান্ড নিউ গাড়ি কেনার সুযোগ পাচ্ছেন গ্রাহকরা।

প্রদর্শনীতে তিনটি মডেলের গাড়ি প্রদর্শন করা হচ্ছে। ফোর্ডের প্যাভিলিয়নে প্রদর্শন করা হয়েছে ফোর্ড ফিয়েস্টা, ফোর্ড ইকো স্পোর্ট ও ফোর্ড রেনজার। এ ছাড়া আছে প্রাডো, নিশান, করোলা, টয়োটাসহ বিশ্বের সব আধুনিক ব্র্যান্ডের গাড়ি। ২৮ লাখ ৫০ হাজার টাকা দামের এ সেডান গাড়ি কিনলে বা বুকিং দিলে মিলছে ৩ লাখ টাকা পর্যন্ত মূল্যছাড়।

জাপান, ফ্রান্স, ইউএই, কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র, ইতালি, ভিয়েতনাম, ভারত, বাংলাদেশসহ বিশ্বের ১৬টি দেশের অটোমোটিভ, কার, বাইক ও অটো যন্ত্রাংশ শিল্পের খ্যাতনামা প্রায় ২৩৫টি প্রতিষ্ঠান ৬২০টি স্টলের এই আন্তর্জাতিক প্রদর্শনীতে আংশগ্রহণ করছে। যেখানে থাকছে ব্র্যান্ড নিউ গাড়ি, মোটরবাইক, বাস, ট্রাক, বাণিজ্যিক পরিবহন, লুব্রিক্যান্ট, সিএনজি রূপান্তরসহ অটো যন্ত্রাংশের বিশাল সমাহার।

(ওএস/এসপি/মার্চ ২৩, ২০১৮)