আন্তর্জাতিক ডেস্ক : স্পেনের কাতালোনিয়ায় সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে স্বাধীনতাকামী দলের সমর্থকরা। শ্রক্রবার মাদ্রিদের সুপ্রীম কোর্ট স্বাধীনতাপন্থি পাঁচ কাতালান নেতার জামিন বাতিল করে আটকের নির্দেশ দেয়ায় তাদের বিক্ষুব্ধ সমর্থকরা জোরালো বিক্ষোভ করেছে। আটক পাঁচ নেতার মধ্যে কাতালান প্রেসিডেন্ট পদে এগিয়ে থাকা জর্ডি তুরুলও রয়েছেন।

বৃটিশ গণমাধ্যম বিবিসি বলছে, কাতালান নেতাদের জামিন বাতিল ও গ্রেপ্তারে দেয়া স্পেনের সুপ্রিম কোর্টের আদেশের ফলে শনিবার আঞ্চলিক পার্লামেন্টে প্রেসিডেন্ট মনোনয়নের দ্বিতীয় দফা ভোটের পরিকল্পনা বাধগ্রস্ত হতে পারে। এ ভোটে জিতে গেলে কাতালান সরকারের সাবেক মুখপাত্র জর্ডি তুরুল আঞ্চলিক প্রেসিডেন্ট পদে শপথ নিতে পারতেন। কিন্তু আদালতের আদেশে তার প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেল।

তুরুলসহ পাঁচ স্বাধীনতাপন্থি নেতাকে শুক্রবার মাদ্রিদের সুপ্রিম কোর্ট আটকের আদেশ দেয়। বাকিরা হলেন- কাতালুনিয়ার সাবেক উন্নয়ন মন্ত্রী জোসেফ রাল, আঞ্চলিক পার্লামেন্টের সাবেক স্পিকার কারমে ফোরকাদেল, কাতালুনিয়ার সাবেক পররাষ্ট্র বিষয়ক প্রধান রাউল রোমেভা ও সাবেক শ্রম মন্ত্রী ডলরস বাসা। গত বছরের শেষদিক থেকে জামিনে ছিলেন এ পাঁচজন। তাদের বিরুদ্ধে বিদ্রোহ এবং স্বায়ত্তশাসিত কাতালোনিয়াকে স্বাধীনতার পথে ঠেলে দেয়ার অভিযোগ আনা হয়েছে।

একইসঙ্গে স্পেনের সুপ্রিম কোর্ট বেলজিয়ামে পালিয়ে থাকা সাবেক কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনসহ ছয়জনের বিরুদ্ধে তুলে নেয়া ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানাও নতুন করে কার্যকরের নির্দেশ দিয়েছে। সূত্র : বিবিসি

(ওএস/এসপি/মার্চ ২৪, ২০১৮)