নিউজ ডেস্ক : অ্যাপ্লিকেশন ব্যবহার করে মানসিক চাপ কতটা তা বোঝা যাবে মানসিক চাপে রয়েছেন, কিন্তু কতটা? আপনার মোবাইল ফোন যদি পরীক্ষা করে তা বলে দিতে পারে তবে নিশ্চয়ই মন্দ হয় না।

কল্পনা নয় বাস্তব হতে যাচ্ছে এই বিষয়টি। শিগগিরই এমন একটি অ্যাপ্লিকেশন পাওয়া যাবে যা আপনার মানসিক চাপ কতটা তা কম খরচেই জানিয়ে দিতে সক্ষম হবে।

যুক্তরাষ্ট্রের গবেষকেরা এই অ্যাপ্লিকেশন তৈরিতে কাজ করছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম আইএএনএস।

অ্যাপ্লিকেশন কীভাবে কাজ করবে? ব্যবহারকারীরা একটি ছোট যন্ত্রের সাহায্যে লালা সংগ্রহ করবেন। এই যন্ত্রটির মধ্যে থাকা একটি পরীক্ষণ কাগজে লালায় ভিজে গেলে মোবাইল ফোনের সাহায্যে তার ছবি তোলা হবে এবং মোবাইল ফোনের অ্যাপ্লিকেশনটি সেই ছবিতে থাকা কর্টিসলের পরিমাণ পরীক্ষা করে ফলাফল জানিয়ে দেবে। নিজে নিজেই এই পরীক্ষা করা যাবে। এই পরীক্ষার জন্য যে আলাদা যন্ত্রটি প্রয়োজন হবে তার দাম হবে খুব কম।

যুক্তরাষ্ট্রের মুরের ইন্টারমাউন্টেইন হেলথকেয়ারের ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রাইনোলজি বিভাগের পরিচালক জোয়েল এরেনক্রাঞ্চ এই অ্যাপ্লিকেশন নির্মাতা দলটির নেতৃত্ব দিচ্ছেন। তিনি জানিয়েছেন, যাঁরা মানসিক চাপের মধ্যে থাকেন তাঁরা নিজে নিজেই সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন এবং সমস্যার শুরুতেই তা নিরাময়ের জন্য ব্যবস্থা নিতে পারবেন।

(ওএস/এটিআর/জুলাই ০৮, ২০১৪)