সমরেন্দ্র বিশ্ব শর্মা, নেত্রকোনা : নেত্রকোনা জেলা পুলিশ সুপার জয়দেব চৌধুরী বলেছেন, ১৯৭১ সালের ২৬ মার্চ বাঙালী জাতির ইতিহাসে একটি গৌরবোজ্জল দিন। এরই ধারাবাহিকতায় ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ সোমবার। আজকের এই দিনে প্রথমেই তিনি গভীর শ্রদ্ধা নিবেদন করেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। 

২৬ মার্চের প্রথম প্রহরের বাঙালী জাতীর মুক্তিসংগ্রামের পথ প্রদর্শক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার মাধ্যমে এদেশের মুক্তিকামী জনতা স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে ও প্রতিরোধ গড়ে তোলে।

স্বাধীনতা যুদ্ধের প্রথম প্রহরে পুলিশ বাহিনীর অকুতোভয় সদস্যরা রাজারবাগ পুলিশ লাইন্সে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মাধ্যমে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা বোনের সম্ভ্রমের বিনিমেয় অর্জিত হয় আমাদের মহান স্বাধীনতা।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেয়া এক বানীতে পুলিশ সুপার আরো বলেন, আমাদের দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধের ইতিহাস একদিকে যেমন করুণ, শোকাবহ, লোমহর্ষক, তেমনি অন্য দিকে গৌরব গাঁথা, বীরত্বপূর্ণ ও মহিমান্বিত, যা বিশ্ব ইতিহাসে আত্মত্যাগের মহান দৃষ্টান্ত স্থাপন করেছে। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের মূল লক্ষ্যই ছিল একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়া। স্বাধীনতার আদর্শ ও অসাম্প্রদায়িক চেতনাকে সমাজের সর্বস্তরে সু-প্রতিষ্ঠিত করতে পারলেই এ দিবসটি সার্থক হবে বলে তিনি মনে করেন।

পুলিশ সুপার স্বাধীনতা ও জাতীয় দিবসে পুলিশ বাহিনীর প্রতিটি সদস্য সহ জেলার সর্বস্তরের জনগন এবং বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে মুক্তিযুদ্ধের চেতনায় মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, ইভটিজিং, বাল্য বিবাহের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

(এসবিএস/এসপি/মার্চ ২৬, ২০১৮)