ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা বলেছেন, ‘যে কোন বিষয়ে প্রতিষ্ঠা লাভ করতে হলে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। বিশেষ করে সংস্কৃতি, ক্রীড়া ও গবেষণার ক্ষেত্রে প্রশিক্ষণ অপরিহার্য।’

সোমবার বিশ্ববিদ্যালয়ের আইন ও শরীয়াহ্ অনুষদের কনফারেন্স রুমে দেশরত্ন শেখ হাসিনা হলের আয়োজনে ‘শাস্ত্রীয় সঙ্গীত কর্মশালা-২০১৮’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আজকের এ প্রশিক্ষণের মধ্যদিয়ে প্রশিক্ষণার্থীরা সঙ্গীত বিষয়ে যে জ্ঞান অর্জন করবে এবং সেই অর্জিত জ্ঞান ভবিষ্যত জীবনে কাজে লাগিয়ে তারা প্রতিষ্ঠিত শিল্পী হবে এই আশারাখি।’

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শ্রাবন্তী দাসের সঞ্চালনায় এবং দেশরত্ব শেখ হাসিনা হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন ও শরীয়াহ্ অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডল।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী পন্ডিত শ্যামসুন্দর গোস্বামী এবং প্রখ্যাত তবলা শিল্পী পন্ডিত শুভ্রাংশু চক্রবর্তী।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. শাহজাহান মন্ডল।

দিনব্যাপী এ কর্মশালায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সঙ্গীত শিল্পীরা অংশ গ্রহণ করে।

(এসআই/এসপি/এপ্রিল ০২, ২০১৮)