শেরপুর প্রতিনিধি : উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের তোপে মঙ্গলবার বিকেলে শেরপুরে নালিতাবাড়ীর ভোগাই নদীর তীর রক্ষা বাঁধের পাঁচটি অংশ ভেঙ্গে গিয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। ঢলের পানিতে স্থানীয় শিমুলতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, পৌরশহরের বাগানবাড়ী কেজি স্কুল পানিতে নিমজ্জিত হয়ে আশপাশের বাড়ীঘরে পানি প্রবেশ করেছে।

এতে শিমুলতলা ও পৌর এলাকার ২ নং ওয়ার্ডের খালভাঙ্গা, নিচপাড়া, পৌর বাসষ্ট্যান্ড এলাকার প্রায় শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

এদিকে, প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারণে ভোগাই নদীর নদীতে পানির প্রবল স্রোত বইছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত ভোগাই নদী নালিতাবাড়ী পয়েন্টে বিপদসীমার ৮৭ সেন্টিমিটার (বিপদসীমা ১৭ দশমিক ৩৭ মিটার) ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল বলে পানি উন্নয়ন বোর্ডের গ্যাজ রিডার মুকুল হোসেন জানিয়েছেন। পাহাড়ী ঢলের তোড়ে ভোগাই নদীর তীর রক্ষা বাঁধ ভেঙ্গে যাওয়ায় নাকুগাঁও স্থলশুল্ক বন্দরের চার লেনের সড়ক ভেঙ্গে প্রবলবেগে সড়কের ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পাহাড়ী ঢলে ভোগাই তীর রক্ষা বাঁধের প্রায় ৫০ মিটার নদীগর্ভে চলে গেছে।

স্থানীয় বাসিন্দারা জানান, অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে মঙ্গলবার বিকেল চারটা থেকে সাড়ে চারটা নাগাদ ভোগাই নদীর বাঁধ ভেঙ্গে আকস্মিক বাড়িঘরে পানি প্রবেশ করতে থাকে। দেখতে না দেখতেই সবকিছু পানিতে তলিয়ে যায়। বিকেল ৫ টার দিকে উপজেলার শিমুলতলা ও পৌরশহরের উত্তর গড়কান্দা এলাকা দিয়ে ভোগাই নদীর বাঁধ ভেঙ্গে নদীতে বয়ে যাওয়া পাহাড়ি ঢল আকস্মিকভাবে প্রবেশ করে শিমুলতলা ও পৌর এলাকার ২ নং ওয়ার্ডের প্রায় শতাধিক বাড়িঘর প্লাবিত করে।

এ সময় পানির তোড়ে অসংখ্য পুকুরের মাছ ভেসে যায়। ধসে পড়ে নবনির্মিত ইটের দালান থেকে শুরু করে কাঁচা ঘরবাড়ির ভিটি। তলিয়ে যায় নালিতাবাড়ী-নাকুগাঁও স্থলবন্দরের প্রায় দুই কিলোমিটার সড়কপথ। পানির তোড়ে এ সড়কের দুইপাশের মাটি ও পাকা অংশ ধসে যেতে শুরু করেছে। অব্যাহত পানি বৃদ্ধিতে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশংকা করছেন অনেকেই। মুহুর্তের মধ্যেই পানিবন্দি হয়ে পড়ছে শত শত মানুষ। অনেকেই বাড়িঘর ছেড়ে ইতোমধ্যেই নিরাপদ আশ্রয়ে ছুটতে শুরু করেছেন। অনেকেই আবার ঘরের মেঝেতে পানি নিয়ে চৌকিতে বসে রাত কাটাতে প্রস্তুতি নিচ্ছেন।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবা আইরিন রাতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে বলেন, অতি বৃষ্টিতে পাহাড়ী ঢলের চাপে ভোগাই নদীর বাঁধের কিছু অংশ নষ্ট হয়েছে। প্রাথমিক ভাবে ক্ষতির পরিমান নিরুপণ করা সম্ভব হয়নি।

(এচবি/জেএ/জুলাই ০৯, ২০১৪)