সোহেল রানা, শেরপুর প্রতিনিধি : শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় অবৈধ করাত কলে সয়লাব হয়ে উঠেছে। পাগলার মুখ, কুচনিপাড়া, পাইকুড়া, তিনানী ও বাগের ভিটায় ১৮টি করাত কল স্থাপন করা হয়েছে। 

১০ কিলোমিটারের মধ্যে স্থাপনের নিয়ম থাকলেও তা না মেনে ৪-৫ কিলোমিটারের মধ্যেই স্থাপন করে প্রতি মাসে নজরানা দিয়ে বছরের পর বছর করাত কলগুলো চালিয়ে আসছে বলে স্থানীয় সূত্রে জানা যায়। যার ফলে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

জানা গেছে, বাগের ভিটা গ্রামে করাত কল মালিকরা আইনকে তোয়াক্কা না করে ১০ কিলোমিটারের মধ্যে ও লাইসেন্স না করে মিলগুলো বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে চালিয়ে আসছে। অথচ ৪-৫ কিলোমিটারের মধ্যে নজরানা দিয়ে লাইসেন্স বিহীন করাত কল স্থাপন করে নিয়মিত ভাবে পাহাড়ের চোরাই কাঠ চিরাই করে আসছে যেন দেখার কেউ নেই।

এ ব্যাপারে রেঞ্জ কর্মকর্তা আব্দুলাহ আল মামুন জানান, অবৈধ করাত কলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কিন্তু আজও কোনো ব্যবস্থা নেয়া হয়নি, চলছেই অবৈধ করাত কলের চাকা। এই অবৈধ করাত কল নিয়ে মাসিক আইনশৃঙ্খলা সভায় সিদ্ধান্ত নিয়েও কোনো ফল আসেনি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা করিমের সাথে মোবাইল ফোনের মাধ্যমে জানতে চােিল তিনি বলেন, 'আমি অবৈধ করাত কল স্থাপনের জায়গাগুলো পরিদর্শনে গিয়ে মিল মালিকদের কে মিল গুলো সরিয়ে নেয়ার জন্যে তিন মাসের সময় বেধে দিয়েছিলাম। তিন মাস অতিবাহিত হওয়ার পরও এখনো অনেক মিল সরিয়ে নেয়া হয়নি অচিরেই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

(এসআর/এসপি/এপ্রিল ০৪, ২০১৮)