স্টাফ রিপোর্টার : কারিগরি ত্রুটির কারণে সাময়িক বন্ধ থাকার পর দুপুর সোয়া একটায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার লেনদেন শুরু হয়েছে। রোববার সপ্তাহের প্রথম দিন নির্ধারিত সময় সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হওয়ার পরপরই কারিগরি ত্রুটি দেখা দেয়।

পরে লেনদেন বন্ধ করে দেয়া হয়। পরে যন্ত্রিক ত্রুটি সারানোর পর দুপুর সোয়া একটার দিকে লেনদেন শুরু হয়। লেনদেন বিকাল সোয়া ৩টা পর্যন্ত চলবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এরআগে যথা নিয়মে সকাল সাড়ে ১০টায় সূচকের উত্থানে ডিএসই লেনদেন শুরু হয়। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে মাত্র ৫ মিনিট পর অর্থাৎ ১০টা ৩৫ মিনিট থেকে শেয়ার লেনদেন স্থগিত করা হয়।
সকাল ১১টা ১ মিনিট পর্যন্ত ডিএসইতে ব্রড ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ৪৫৯৭ পয়েন্টে। এ সময়ে মোট ১২ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৯টির আর কমে ৩টি কোম্পানির শেয়ার দর। আর টাকার পরিমাণে ঐ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬ লাখ ৩৪ হাজার টাকার।

দুপুর দেড়টায় ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ৪৫৯৩ পয়েন্টে। আলোচ্য সময়ে লেনদেন হওয়া ১৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদন হয়েছে ২৯ কোটি ৬৩ লাখ ৪৪ হাজার টাকা।


তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য সূচক নিম্নমুখী প্রবণতায় রয়েছে। দুপুর দেড়টায় সিএসইর সাধারণ মূল্য সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮৮৫ পয়েন্টে। আলোচ্য সময়ে লেনদেন হওয়া ১৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ৯৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ১৯ কোটি ৭২ লাখ টাকা।

(ওএস/এটি/এপ্রিল ১৩, ২০১৪)