কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের কাপাসিয়ায় পল্লী বিদ্যুৎ সমিতির নতুন লাইনের সংযোগ দিয়ে সাধারণ গ্রাহকদের নিকট থেকে স্থানীয় দালালদের মাধ্যমে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। কেউ অভিযোগ করলে তাকে সংযোগ দেয়া হবে না বলে হুমকী দেয়া হচ্ছে।

জানা যায়, কাপাসিয়ার স্থানীয় সংসদ সদস্যের বিশেষ বরাদ্দকৃত ২শত ৫০ কিলোমিটার নতুন সংযোগ লাইনের আওতায় তরগাঁও ইউনিয়নের উত্তরখামের এলাকায় ৪ কিলোমিটার সংযোগের কাজ চলছে।

লতাপাতা বাজারের পূর্ব দিকে কাইল্যার টেক, মোতালিব মাঝির টেক হতে চাংগুটিয়া, উত্তর খামের চৈারাস্তার পর্শ্চিম দিকে, কানাইটেক ও মোল্লাবাড়ী সহ এলাকাবাসি র্দীঘ দিন যাবত বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত। এলাকার সাধারণ গ্রাহকদের র্দীঘ দিনের বহু প্রতিক্ষিত বিদ্যুৎ সংযোগের জন্য কর্তৃপক্ষের কাছে নির্ধারিত ফি ৬শত ৫০ টাকা হলেও পল্লী বিদ্যৎ বিভাগের নির্ধারিত ইলেক্ট্রিশিয়ান দের ছত্রছায়ায় নামধারী ও চিহ্নিত স্থানীয় দালালরা গ্রাহক প্রতি ১০/১৫ হাজার টাকা আদায় করছে বলে ব্যাপক অভিযোগ উঠেছে।

সরেজমিনে এলাকা ঘুরে দেখা যায়, পাকরি বাজারের দক্ষিনে চাংগুটিয়া গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গ্রাহক জানান, এলাকার বহু অপকর্মের হোতা, হাকিম উদ্দিনের ছেলে কালাম, একই গ্রামের ফজলুল হকের ছেলে আতিক, সহ বেশ কিছু চিহ্নিত দালালরা বাড়ি বাড়ি ঘুরে বিদ্যুৎ বিভাগের লোক সাথে নিয়ে গ্রাহক প্রতি মোটা অংকের টাকা আদায় করছে।

পল্লী বিদ্যুৎ বিভাগের নির্ধারিত ইলেক্ট্রিশিয়ান মাহফুজ বলেন, আমি বিভিন্ন খরচ বাবদ মিটার প্রতি ৩ হাজার টাকা করে নিচ্ছি। আরো বলেন স্থানীয় কালাম ও আতিক অতিরিক্ত টাকা আদায় করছে এ ব্যাপারে ডিজিএম পল্লী বিদ্যুৎ কাপাসিয়া উপজেলা কে জানিয়েছি। এছাড়া আমার করার কিছুই নাই।

এলাকাবাসী জানিয়েছেন, ইলেক্ট্রিশিয়ান ও ঠিকাদার, স্থানীয় দালালদের যোগসাজসে বিভিন্ন খরচের কথা বলে গ্রাহকদের কাছ থেকে ঢালাও ভাবে টাকা আদায় করছে।

স্থানীয় ভুক্তভোগী গ্রাহকরা বলেন, আমাদের কাছ থেকে জনপ্রতি ১০হাজার টাকা নিয়েছে আরো টাকা না দিলে বিদ্যুৎর নতুন সংযোগ দিবেনা বলে হুমকি প্রদান করেছে ।

কাপাসিয়া উপজেলা পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম বলেন, যদি কোন অভিযোগ পাওয়া যায় তাহলে আমরা আইন গত ব্যাবস্থা নিতে প্রস্তুত।

ঠিকাদার আবুল হোসেন, জানান আমরা কোন টাকা পয়সা গ্রাহকদের থেকে নেইনা, গ্রাহকদের সাথে টাকা লেনদেনের সংবাদ অফিস ও ইলেক্ট্রিশিয়ানরা বলতে পারবে।

(এসকেডি/এসপি/এপ্রিল ০৫, ২০১৮)