ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : পরিবেশ অধিদপ্তর ও বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের (বিএসআরআই) যৌথ আয়োজনে ঈশ্বরদীস্থ বিএসআরআই’র প্রধান অফিসে জীব নিরপত্তা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা রবিবার অনুষ্ঠিত হয়েছে। 

এতে প্রধান অতিথি ছিলেন, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেনের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর এম. ইমদাদুল হক, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) মহাম্মদ সোলায়মান হায়দার।

এছাড়াও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরষ্কার বিজয়ী নূরন্নাহার বেগম, ময়েজ উদ্দিন, বেলী বেগম এসময় উপস্থিত ছিলেন।

আধুনিক জীবপ্রযুক্তি প্রয়োগে উদ্ভাবিত জেনেটিক্যালি মডিফাইড অরগ্যানিজম (জিএমও) এর সম্ভাব্য ঝুঁকির ক্ষেত্রে জীববৈচিত্র এবং মানবস্বাস্থ্য সুরক্ষায় পরিবেশ ও বন মন্ত্রণালয়ের আওতায় পরিবেশ অধিদপ্তর বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। জীববৈচিত্র আর মানব স্বাস্থ্য অটুট না থাকলে প্রযুক্তির সুফল অর্থহীন। আধুনিক জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা এবং এর প্রয়োগসৃষ্ট জেনেটিক্যালি মডিফাইড অরগ্যানিজমের বিরূপ প্রভাব মানবস্বাস্থ্য ও জীবজগতের ওপর যাতে না পড়ে, সে লক্ষ্যে ঝুঁকি নিরূপণ এবং ব্যবস্থাপনার কলাকৌশল নিয়ে এই কর্মশালায় আলোচনা ও পর্যালোচনা করা হয়।

কর্মশালায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ঈশ্বরদীস্থ সরকারি বিভিন্ন কৃষি বিষয়ক প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং বিএসআরআই’র বিজ্ঞানীবৃন্দসহ প্রায় শাতাধিক উচ্চপদস্থ কর্মকর্তা অংশগ্রহণ করেনে।

(এসকেকে/এসপি/এপ্রিল ০৮, ২০১৮)