ধামরাই (ঢাকা) প্রতিনিধি : আজকের এইচএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় ধামরাই সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রে বোর্ড নির্দেশিত প্রশ্ন না দিয়ে অন্য প্রশ্ন বিলি করে পরীক্ষা দিয়ে বিপাকে ১১৩৮ জন পরীক্ষার্থী। রেজাল্ট নিয়ে চিন্তি অভিভাবকরা।পরে জানাজানি হলে গোটা কলেজ ক্যাম্পাসে হৈচৈ পড়ে যায়। কান্নায় ভেঙ্গে পড়ে সহস্রাধিক পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

আজকে এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় পরীক্ষার্থীদৈর মাঝে বোর্ড নির্দেশিত প্রশ্ন দেবার কথা ছিল “নম্বর বিহীন প্রশ্ন” । কেন্দ্র সচিব ও কলেজ অধ্যক্ষ দিয়েছেন ০২ নম্বরের প্রশ্নটি। ছাত্র-ছাত্রীরা যথারীতি পরীক্ষ দিয়েছে। জেনেই তান্নায় ভেঙ্গে পড়ে পরীক্ষার্থীরা।

কলেজ কর্তৃপক্ষ ,এইচএসি পরীক্ষা কমিটি,উপজেলা উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস কর্তারা বিষয়টি একেবারেই খেয়াল না করের ভুল প্রশ্ন বিলি করে বিপদেই ফেলেছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক অভিভাবক ও এক গার্ড শিক্ষক। এটা দায়িত্ব হীনতা ও অজ্ঞতা বলেও মন্তব্য করেছেন তারা ।

অভিযোগকারী অনেক পরীক্ষার্থী অভিভাবকরা বলেছেন,আমরা এখন কি করবো তাদের সন্তাদের নিয়ে। ভাবছি। প্রতিবাদ করতে গেলেই পরীক্ষার রেজাল্ট নিয়ে পুতুল খেলবে ,তাই আপনারা সাংবাদিক ভাইয়েরা দেখুন আমাদের সন্তাদের রক্ষা করেন।

এক জন শিক্ষার্থীর মা পরিচয় না দিয়ে বলেছেন এটা একেবারেই কান্ডজ্ঞানহীন কাজ হয়েছে । সরকার এদের দিয়ে দেশের ডিজিটাল উন্নয়ন কিভাবে করবেন এটাই প্রশ্ন করেন তিনি?

উপজেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নায়ার সুলতানা বলেন এবিষয়ে তিনি কছু জানে না।
ধামরাই সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব এএসএম সিরাজুল ইসলাম বলেন আমরা বিষয়টি বোর্ডের সাথে কথা বলে ব্যবস্থা নিচ্ছি আশা করি কোনো সমস্য হবে না শিক্ষার্থীদের। এটা না বুঝে দেওয়া হয়েছে।

এব্যাপারে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম বলেন এটা ভুলে হয়েছে তবে তিনিও বলেছেন কোনো সমস্য হবেনা। বোর্ডের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

(ডিসিপি/এসপি/এপ্রিল ০৯, ২০১৮)