সাতক্ষীরা প্রতিনিধি : ২০১৭ সালে দলিত জনগোষ্টী ও সংখ্যালঘুদের মানবাধিকার রক্ষায় অবদান রাখায় দৈনিক প্রজন্মের ভাবনা, দীপ্ত টেলিভিশন ও দলিত কণ্ঠের সাতক্ষীরা প্রতিনিধি সাংবাদিক রঘুনাথ খাঁ ও নিউ নেশানের রাজবাড়ি প্রতিনিধি সোহেল রানাকে শ্রেষ্ঠ সাংবাদিক হিসেবে নির্বাচিত করা হয়েছে। সোমবার বিকেলে রাজবাড়ি ভিপিএকে ফাউণ্ডেশনের সম্মেলন কক্ষে দলিত এণ্ড মাইনরিটি হিউম্যান রাইটস ডিফেণ্ডার ফোরামের বার্ষিক পরিকল্পনা সভায়  এক আড়ম্বরপূর্ণ পরিবেশে তাদের হাতে এ সনদ ও ক্রেষ্ট তুলে দেওয়া হয়।

সভায় মিডিয়া ডিফেন্ডার ফোরামের সহ- সভাপতি আজহারুল আজাদ জুয়েলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন রাজবাড়ী জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি এ্যাড গনেশ নারায়ন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন রাজবাড়ী জজ কোর্টের পিপি এ্যাড উজির আলী শেখ, রাজবাড়ী প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক রাজবাড়ী কন্ঠ পত্রিকার সম্পাদক এ্যাড খান মোহাম্মদ জহুরুল হক, রাজবাড়ী জজ কোর্টের অতিরিক্ত পিপি ও জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এ্যাড. উমা সেন। স্বাগত বক্তৃতা করেন, বিশিষ্ঠ মানবাধিকার কর্মী শারির প্রিয় বালা বিশ্বাস।

অন্যান্যর মধ্য বক্তৃতা করেন, সমিন্বত প্রমিলা মুক্তি প্রচেষ্টার পরিচালক মোকারম হোসেন, রাজবাড়ী জেলা দলিত পঞ্চায়েত ফোরামের সহ- সভাপতি স্বপন দাস, মিডিয়া ডিফেন্ডার ফোরামের সাধারন সম্পাদক আজাদুল হক প্রমুখ। পরে সেরা প্রতিবেদক হিসেবে দলিত কণ্ঠ, দীপ্ত টিভি, প্রজন্মের ভাবনা’র সাতক্ষীরা প্রতিনিধি রঘুনাথ খাঁ ও দৈনিক রাজবাড়ী কন্ঠ ও দি নিউ নেশন প্রতিনিধি সোহেল রানার হাতে ক্রেষ্ঠ ও সনদপত্র তুলে হয়।

এ সময় উপস্থিত ছিলেন মিডিয়া ডিফেন্ডার ফোরামের রাজবাড়ী প্রতিনিধি সোহেল রানা, বরিশালের কল্যান চন্দ্র, পটুয়াখালীর মশিউর রহমান টিপু, ভোলার অচিন্ত মজুমদার, মৌলভীবাজারের বিপুল চক্রবর্তী, চাঁদপুরের শওকত আলী, সিরাজগঞ্জের স্বপন মির্জা, ঠাকুর গাওয়ের ফারজানা আক্তার, ঝালকাঠির হেমায়েত উদ্দিন হিমু, বাগেরহাটের আজাদুল হক, সুনামগঞ্জের বিন্দু তালুকদার, খুলনার মিঠুন দাস, দিনাজপুরের আজহারুল আজাদ জুয়েল, পাবনার গোপাল অধিকারী, ঝিনাইদহের খলিলুর রহমান, রাজশাহীর সুবর্না দাস, নারায়নগঞ্জের মামুন অর রশিদ, পিরোজপুরের ইমন চৌধুরীসহ বিভিন্ন জেলার মিডিয়া ডিফেন্ডাররা।

সভায় গত বছরের ১৩ অক্টোবর গরুর জন্য ঘাস কাটতে গেলে সদর উপজেলার চুপড়িয়া গ্রামের দলিত সম্প্রদায়ের গৃহবধু অব্ধনা দাসের মুখের মধ্যে তার পরিহিত কাপড় ছিঁড়ে মুখের মধ্যে ঢুকিয়ে দেওয়ার পর দু’ হাত পিঠমোড়া দিয়ে বাঁধা হয়। পওে তার দু’ পা মেহগনি গাছের সঙ্গে বেঁধে মাথার চুল কেটে নিয়ে ত্রাস সৃষ্টি করে তাকে ধর্ষণের চেষ্টা করা হয়। পরে তারা চারটি পরিবার এলাকা ছাড়ার উদ্যোগ নেয়।

মামলা তুলে নেওয়ার জন্য হুমকি ধামকি অব্যহত থাকে। আসামী দেলোয়ারের বাবা মাহাবুবর রহমান বাদি হয়ে অশোক দাসসহ চার ভাইয়ের নামে আদালতে মামলা করে। চাঞ্চল্যকর এসব ঘটনায় প্রথমে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ভূমিকা ভাল থাকলেও পরবর্তীতে তা পাল্টে যায়। এরই জের ধরে গত পহেলা এপ্রিল অব্ধনা দাস ও তার বোন দ্রেীপদী ঘরের মধ্যে দু’ সন্তানকে নিয়ে ঘুমিয়ে থাকাাকালিন বারান্দার গ্রীলে তালা লাগিয়ে ঘওে আঘুন দিয়ে তাদেরকে পুড়িয়ে হত্যার চেষ্টা করা হয়।

জীবন বাঁচাতে চারটি পরিবার গ্রাম ছাড়তে বাধ্য হয়। পরদিন থানায় মামলা দিলে গেলে অশোক দাসকে হয়রানির শিকার হতে হয়। পূর্বেও ঘঁনায় ছয় মাসেও আদালতে অভিযোগপত্র দাখিল না হওয়ায় নতুন কওে ঘওে আগুন লাগানোর ঘটনা ঘটেছে বলে অভিযোগ করা হয়। একইভাবে দেবহাটার পারুলিয়ায় তপন বিশ্বাসের গুদাম ঘর ও জমি কৌশলে এক সময়কার কুখ্যাত চোরাকারবারি ও বিএনপি কর্মী নুর আমিন নব্য আওয়ামী লীগার সেজে জোরপূর্বক জবরদখলের চেষ্টা চালাচ্ছে।

পত্রিকায় প্রকাশের ঘঁনায় সাংবাদিকের নামে মামলা,একই উপজেলার মাঘরি গ্রামের অশোক ঘোষের জমি জবরদখলের চেষ্টা চালানো হচ্ছে। লুট করার চেষ্টা চলছে তার সাড়ে পাঁচ বিঘা পুকুরের মাছ। আশাশুনির পাইথলীতে গোপাল দাসের জায়গা দখল, খড়িয়াটির ৫২ বছরের শ্মশানের জায়গা চিরস্থায়ী বন্দোবস্ত দেওয়া, কচুয়ায় প্রতিমা ভাঙচুর ও মন্দির কমিটির কয়েকজনকে পিটিয়ে হত্যার চেষ্টা, বদরতলায় এক সংখ্যালঘুর ঘরবাড়ি ভাঙচুর ও মারপিট, ২০১২ সালের ফতেপুর ও চাকদাহে ১২টি হিন্দু পরিবারের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়য়ার মামলাগুলো বিচার বিলম্বিত করা, ২০১৬ সালে সদরের ধুলিহরে রাধাগোবিন্দ মন্দিরের পুরোহিত ভবসিন্ধু বরকে কুপিয়ে জখম করার পর গত ২৮ মার্চ তার করুন মৃত্যু হওয়া, ছাতিয়ানতলায় হরিপদ দাসের উপর বারবার হুমকি, শ্যামনগরের মুন্সিগঞ্জে বাঘ বিধবার এক মেয়েকে আটকে রেখে গণধর্ষণ করে হত্যা করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন স্থানে হিন্দু নারীদের ভালবাসার নাটক সাজিয়ে ধর্মান্তরকরণসহ সংখ্যালঘুদের দেশ ত্যাগে বাধ্য হওয়ার পক্ষে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন সংশ্লিষ্ট প্রতিনিধি।

(আরকে/এসপি/এপ্রিল ১১, ২০১৮)