কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ায় খাদ্য বিষক্রিয়ায় শতশত মানুষ ডায়রিয়াসহ বিভিন্ন পেটের পীড়ায় আক্রান্ত হয়ে পড়েছে। বুধবার সকালে খাদ্য বিষক্রিয়ায় ডায়রিয়া আক্রান্ত হয়ে পাঁচজনসহ গত তিনদিনে কলাপাড়া হাসপাতালে ৩৩ জন রোগী ভর্তি হয়েছে। আউটডোরে চিকিৎসা নিয়েছে অন্তত দুই শতাধিক রোগী।

ফরমালিন যুক্ত আম ও কাঁঠাল খেয়ে মানুষ এ রোগে আক্রান্ত হচ্ছে বলে চিকিৎসকরা জানান। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে অলিউল্লাহ, শাহীন, আবু বকর মাইনুল ইসলাম,হালিমা, রেবা, বায়েজিদ, সেতারা, ইবছিয়া, আবদুল্লাহ, হারুন অর রশিদ, তামিম ইসলাম, সোহল, মহিমা, আলিম, শিউলি, ওয়ারেস, মমতাজ, ওমর আলী, খলিলুর রহমান, রাহিমা, আফজাল, সার্থী, মোর্শ্বেদা, জুবায়ের, মিকি, দেলোয়ার, রাবেয়া, ফরিদা বেগম, নাজমুন নাহার।

খাদ্য বিষক্রিয়ায়আক্রান্ত আবু বকর এর মা রেহেনা বেগম তার তিন ছেলে এখন হাসপাতালে ভর্তি। গত সোমবার রাতে তারা আম খেয়ে অসুস্থ হয়ে পড়ে। মঙ্গলবার স্থানীয়ভাবে চিকিৎসা করলেও অবস্থার অবনতি ঘটলে (বুধবার) সকালে হাসপাতালে ভর্তি করেছেন। একই কথা বলেন অন্য রোগীর স্বজনরাও। একাধিক রোগীর অভিভাবক জানান, বাজার থেকে কিনে নেয়া আম খাওয়ার ২/৩ ঘন্টার মধ্যে সবার বমি, ও পেট ব্যাথা শুরু হয়। এরপর পাতলা পায়খানা। বর্তমানে রোগীর চাপে হাসপাতালের চিকিৎসকরাও হিমশিম খাচ্ছে।

হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আমিনুল ইসলাম জানান, হাসপাতালে চিকিৎসা নিতে আসা অধিকাংশ রোগীই খাদ্য বিষক্রিয়ায় আক্রান্ত। তিনি অন্তত শতাধিক রোগীর চিকিৎসা দিয়েছেন। উপজেলার মহীপুর ও কুয়াকাটা হাসপাতালে গত তিনদিনে অনেক রোগী চিকিৎসা নিয়েছে।

কলাপাড়া উপজেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা ও আবাসিক মেডিকেল অফিসার ডা. জে এইচ খান লেলীন জানান, গত তিনদিনে অন্তত দুই শতাধিক রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে। ফরমালিন যুক্ত আম ও কাঁঠাল খেয়ে তারা আক্রান্ত হয়ে পড়ছে বলে জানান। এজন্য সবাইকে ফরমালিন যুক্ত এসব ফল না খাওয়ার পরামর্শ দেন।

(এমআর/জেএ/জুলাই ০৯, ২০১৪)