স্টাফ রিপোর্টার : সরকারের মদদে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের বাসভবনে হামলা চালিয়েছিল বলে দাবি করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ।

তিনি বলেন, ‘সরকারের প্রত্যক্ষ মদদে ছাত্রলীগের নেতাকর্মীরা ঢাবির বাসভবনে ও ছাত্রীদের উপরে হামলা চালিয়েছে। কারণ কোটা সংস্কার দাবির আন্দোলনকে বিপদগামী করার জন্যই ছাত্রলীগ নেত্রী (ইশরাত জাহান) ছাত্রীর পায়ের রগ কেটে দেন। এটা বিরল ও পৈশাচিক ঘটনা। ছাত্রীরা এটা করবে ভাবাই যায় না! ভয়ঙ্কর রূপে আওয়ামী সমর্থিত ছাত্রলীগের নেতাকর্মীরা।’

শুক্রবার রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী।

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে গত মঙ্গলবার মধ্যরাতে সুফিয়া কামাল হলে আন্দোলনকারী এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ ওঠে ওই হল শাখা ছাত্রলীগের সভাপতি ইশরাত জাহান এশার বিরুদ্ধে। এশার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি আন্দোলনকারী শিক্ষার্থীদের ধরে ধরে নির্যাতন চালাচ্ছিলেন। মোর্শেদা আক্তার নামে এক শিক্ষার্থীর পাও কেটে দেন তিনি।

তবে এশার পক্ষে যারা, তারা বলছেন, মোর্শেদার পা কেউ কাটেনি, বরং এশার কক্ষের জানালার কাচে লাথি মারতে গিয়ে তার পা কেটে যায়।

এসব অভিযোগ ওঠার পর ছাত্রীদের তুমুল বিক্ষোভের মুখে এশাকে সংগঠন ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। তবে আজ সংগঠন থেকে ওই বহিষ্কারাদেশ প্রত্যাহার করে এশাকে স্বপদে ফিরিয়েছে ছাত্রলীগ।

এ বিষয়ে রিজভী বলেন, ‘দুই দিনের মাথায় তার (ইসরাত জাহান) বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হলো। বিষয়টি আমাদের ভাবিয়ে তুলেছে।’

কোটা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, ‘কোটা সংস্কার না করে তা বাতিল করার প্রসঙ্গে রিজভী বলেন, কোটা বাতিলের বিষয়ে সরকার প্রধানের (শেখ হাসিনা) বক্তব্যে প্রশ্নে উঠেছে। কারণ এরপর কী চাল হবে তা নিয়ে সবাই আতঙ্কিত!’

সংবাদ সম্মেলনে বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, অ্যাডভোকেট সানা উল্লাহ মিয়া, আসাদুল করিম শাহীন, তাইফুল ইসলাম টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/এপ্রিল ১৩, ২০১৮)