সোহেল রানা, শেরপুর : শেরপুর জেলার নকলা উপজেলায় চলতি মৌসুমে দ্বিতীয় বারেরমতো কালবৈশাখী ঝড় ও শীলাবৃষ্টিতে বোরো আবাদের ব্যাপক ক্ষতি হয়েছে। ১৬ এপ্রিল সোমবার রাতে হঠাৎ উপজেলার গণপদ্দী, বানেশ্বরদী, পাঠাকাটা, টালকী, চরঅষ্টধর, চন্দ্রকোনা ইউনিয়ন ও নকলা পৌর এলাকার কিছু অংশের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শীলাবৃষ্টিতে চাল হয়েছে এমন ধান পড়ে গেছে এবং অনেক ক্ষেতের ধান গাছ পানিতে পড়ে যাওয়ায় নষ্ট হওয়ার আশংকা করা হচ্ছে।

ক্ষতিগ্রস্থ এলাকার কৃষকরা জানান, ১৬ এপ্রিল সোমবার রাতে কালবৈশাখী ঝড় ও শীলাবৃষ্টির কারণে বোরো ধানের ব্যাপক ক্ষতি ছাড়াও বিভিন্ন শাক–সবজি আবাদের অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে।

এছাড়াও কিছু কাচাঘর এবং গাছপালাও বিনষ্ট হয়। কালবৈশাখী ঝড় ও শীলাবৃষ্টিতে বোরো আবাদের ব্যাপক ক্ষতি হওয়ায় অনেক কৃষক আগামী দিনে ঘরে বোরো ফসল উঠাতে পারবেকিনা এজন্য তারা চিন্তিত হয়ে পড়েছেন।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়ূন কবীর জানান– গনপদ্দী, বানেশ্বরদী ও চন্দ্রকোনা ইউনিয়নে ক্ষতি বেশি হয়েছে। এত অল্প সময়ের মধ্যে ক্ষতির পরিমাণ নিরুপন করা সম্ভব হয়নি। খুব দ্রুত ক্ষতির পরিমাণ জানা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও জানান, তাঁরা সরজমিনে বিভিন্ন এলাকা ঘুরে যা দেখেছে, তাতে এই শিলা বৃষ্টিতে কৃষকরা খুব বেশি ক্ষতি গ্রস্থ হবেন না।

(এসআর/এসপি/এপ্রিল ১৮, ২০১৮)