জবি প্রতিনিধি : ভারতের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি মামলায় বাংলাদেশ জয়ী হওয়ায় আনন্দ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগ।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বর থেকে শুরু হয়ে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে রফিক ভবনের সামনে এসে শেষ হয়। এ সময় সেখানে সংক্ষিপ্ত সমাবেশে করেন তারা।

সমাবেশে ছাত্রলীগ নেতারা বলেন, মিয়ানমারের পর ভারতের সঙ্গেও ১৯ হাজার ৪৬৭ বর্গকিলোমিটার সমুদ্রসীমা বিজয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন। এ সরকার দেশের সার্বিক উন্নয়নে যে ভূমিকা রেখেছে, তা অন্য কোনো সরকার পারেনি। এ সময় ছাত্রলীগের সব স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

নেদারল্যান্ডসের দি হেগে স্থায়ী সালিশি আদালত বা পারমানেন্ট কোর্ট অব আরবিট্রেশন (পিসিএ) বঙ্গোপসাগরের সীমা, অর্থনৈতিক অঞ্চল এবং মহীসোপানের তলদেশে সার্বভৌম অধিকার নিয়ে বাংলাদেশ ও ভারতের দাবির শুনানি শেষে সোমবার রায় ঘোষণা করেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, এই রায়ের ফলে বাংলাদেশ এখন পর্যন্ত ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটারের বেশি টেরিটোরিয়াল সমুদ্র, ২০০ নটিক্যাল মাইল এলাকায় একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল এবং চট্টগ্রাম উপকূল থেকে ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত মহীসোপান এলাকার প্রাণিজ ও অপ্রাণিজ সম্পদের ওপর সার্বভৌম অধিকার পেরেছে।

(ওএস/এস/জুলাই ১০, ২০১৪)