কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের কাপাসিয়ায় আজ শুক্রবার একই স্থানে কৃষকলীগ ও ছাত্রলীগ সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। প্রশাসনের উপস্থিতিতে কৃষকলীগ ১৪৪ ধারা ভঙ্গ করে সমাবেশ সফল করেছে। কিন্তু ছাত্রলীগের কোন নেতা কর্মীকে এলাকায় দেখা যায়নি। তবে রিপোট লেখা পযন্ত এলাকায় পুলিশ মোতায়ন রয়েছে।

সরেজমিনে দেখা যায়, দুপুরে কাপাসিয়া উপজেলার কড়িহাতা ইউনিয়ন কৃষকলীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের কথা ঘরে ঘরে পৌঁছে দেয়ার উদ্দেশ্যে কড়িহাতা উচ্চ বিদ্যালয় মাঠে সমাবেশের আয়োজন করেন। এ সমাবেশকে সফল করতে গত কয়েক দিন যাবত কৃষকলীগের পক্ষ থেকে বিভিন্ন এলাকায় মাইকিং ও প্রচার প্রচারণা চালানো হয়। কিন্তু হঠাৎ কৃষকলীগের ওই সমাবেশ স্থলে কিড়িহাতা ইউনিয় ছাত্রলীগ সমাবেশ আহবান করে।

এরই প্রেক্ষিতে যে কোনো ধরণের সংঘর্ষ এড়াতে শুক্রবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে কড়িহাতা উচ্চ বিদ্যালয় এলাকায় সকল প্রকার সভা সমাবেশ নিষিদ্ধ ঘোষনা করে দেয় স্থানীয় প্রশাসন। কিন্তু কৃষকলীগের সমাবেশকে সফল করতে সকাল থেকেই উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাজার হাজার নেতা-কর্মী মিছিলসহ সমাবেশ স্থলে উপস্থিত হতে থাকে। পরে সকাল সাড়ে এগারোটার দিকে উপজেলা নির্বাহী অফিসার মো. মাকছুদুল ইসলাম আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সমাবেশের মঞ্চে উপস্থিত হয়ে এ সমাবেশ না করার আহবান জানান। কিন্তু কৃষকলীগের নেতৃবৃন্দ সমাবেশ স্থল ত্যাগ করতে অস্বীকৃতি জানিয়ে সমাবেশ চালিয়ে যায়। পরে থানার অফিসার ইনচার্জ মো. আবু বকর সিদ্দিক অতিরিক্ত পুলিশ নিয়ে সমাবেশ স্থলে হাজির হন।

এ সময় প্রধান অতিথি কেন্দ্রীয় কৃষকলীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লা ও প্রধান আলোচক কৃষকলীগের কেন্দ্রীয় উপদেষ্টা ও শিল্পপতি আলম আহমেদ বক্তব্য রাখেন। সমাবেশে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির আন্তার্জাতিক সম্পাদক জিয়াউল হক নাছির, সদস্য জানে আলম কনক,উপজেলা কৃষকলীগ সভাপতি মো. আইনউদ্দিন,সাধারণ সম্পাদক মাহবুবুল আলম বাবলু সহ স্থানীয় নেতৃবৃন্দ। কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও শিল্পপতি আলম আহমেদ জানান, প্রশাসনের সহযোগিতায় আমরা আমাদের সমাবেশ করেছি। এতে কেউ আমাদের বাধা দেয়নি বা প্রশাসন ১৪৪ধারা জারির বিষয়ে আমাদেরকে জানানো হয়নি।

কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাকছুদুল ইসলাম ১৪৪ ধারা জারির বিষয়টি নিশ্চিত করে জানান, এলাকায় শান্তি শৃংখলা রক্ষা ও যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কড়িহাতা উচ্চ বিদ্যালয় এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। কিন্তু কৃষকলীগ আংশিকভাবে তা ভঙ্গ করেছে।

এ বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেয়া হবে। কাপাসিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকতা জানান, যথা সময়ে পুলিশ ঘটনাস্থলে ছিল। কোন প্রকার অপ্রিতিকর ঘটনা ঘটেনি। আইন শৃংখলা স্বাভাবিক রয়েছে।

(এসকেডি/এসপি/এপ্রিল ২০, ২০১৮)