দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীর পার্শ্ববর্তী বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে চাকরির দাবিতে শনিবার বিক্ষোভ-সমাবেশসহ অবস্থান কর্মসূচি শুরু করেছেন স্থানীয় দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকরা।

চাকরির দাবিতে আন্দোলনকারিদের সংগঠন আন্দোলন পরিচালনা কমিটির উদ্যোগে সংগঠনের কার্যালয় থেকে সকাল ৮টায় শতাধিক শ্রমিক লাল পতাকা হাতে বিক্ষোভ মিছিল নিয়ে তাপবিদ্যুৎ কেন্দ্র এলাকা প্রদক্ষিণ শেষে তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, সহ-সভাপতি আরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সাঈদ, সহ-সাধারণ সম্পাদক কবি শাহাজাহান প্রমুখ।

সংগঠনের সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন কাজে নিয়োজিত শ্রমিকদের অভিজ্ঞতা অর্জিত হওয়ার পরও তাপবিদ্যুৎ কর্তৃপক্ষসহ চিনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল অভিজ্ঞ শ্রমিকদের উৎপাদন কাজে নিয়োগে উদ্যোগ না নিয়ে বাহির থেকে শ্রমিক নিয়োগের অপচেষ্টা চালাচ্ছে। অভিজ্ঞ ও দক্ষ ৪৯১জন উন্নয়ন শ্রমিক উৎপাদন শ্রমিক হিসেবে নিয়োগের জন্য ইতোপূর্বে আবেদনপত্র জমা দিয়েছেন শ্রমিকরা। কিন্তু কর্তৃপক্ষ ও চিনা ঠিকাদারী প্রতিষ্ঠান এ ব্যাপারে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত দেননি। ফলে অভিজ্ঞতা অর্জন করা ওইসব শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন। আন্দোলনকারি শ্রমিকদের আন্দোলনের সাথে সংহতি জানিয়ে অবস্থান কর্মবিরতিতে যোগ দেন বর্তমান তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত আবু সাঈদ, বেলাল হোসেন, আফজাল হোসেন, আব্দুল লতিফ, আমিনুল ইসলাম, মোক্তারুল ইসলাম, শরিফুল ইসলাম শরিফসহ প্রায় ৩০জন শ্রমিক।

আন্দোলনে যোগদানকারি শ্রমিক আবু সাঈদ ও বেলাল হোসেন বলেন, চিনা ঠিকাদারি প্রতিষ্ঠান বিদ্যুৎ কেন্দ্রের শুরু থেকে কর্মরত থেকে অভিজ্ঞ ও দক্ষ শ্রমিকদের ছাটাই করে পাইপ লাইন ও বেল্টের কাজে ৫০জনের স্থলে মাত্র ৮জন শ্রমিক দিয়ে কাজ করাচ্ছে।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের প্রকল্প পরিচালক (চলতি দায়িত্ব) প্রকৌশলী মো. শামসুল হক বলেন, চিনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারিবিন ইন্টারন্যাশনাল বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিট নির্মাণকালে দৈনিক মজুরি ভিত্তিতে প্রয়োজনীয় সংখ্যক স্থানীয় শ্রমিক দিয়ে কাজ করায়।

ইউনিটের কাজ শেষ হওয়ায় ওইসব শ্রমিককে অব্যাহতি দিয়েছে। পিডিবি’র পক্ষ থেকে শ্রমিক নিয়োগ দিতে হলে বোর্ডের অনুমোদন সাপেক্ষে কেন্দ্রীয়ভাবে নিয়োগ দিতে হবে। বর্তমানে আন্দোলনকারি শ্রমিকরা বিদ্যুৎ কেন্দ্রের সংশ্লিষ্ট নেই, ফলে তাদের আন্দোলনে বিদ্যুৎ কেন্দ্রের কিছু যায় আসে না।

(এসিজি/এসপি/এপ্রিল ২১, ২০১৮)