নিউইয়র্ক : মার্কিন আদালতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা এবং বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে ৫শ’ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের মামলা খারিজ হওয়ায় নিউইয়র্কে শুকরানা দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে বিবাদী করা সংগঠন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম বাদশা গত ১৫ এপ্রিল ব্রঙ্কসের আল আকসা রেষ্টুরেন্টে এ অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে দোয়া মুনাজাত পরিচালনা করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা তোফায়েল আহমেদ চৌধুরী। এ সময় আব্দুর রহিম বাদশা, তোফায়েল আহমেদ চৌধুরী সহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ইমেজ তথা বঙ্গবন্ধু পরিবারের ভাবমূর্তি ক্ষুন্ন করার অভিপ্রায়ে জনৈক জ্যাকব মিল্টন মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত এ মামলাটি দায়ের করেন। সকল অভিযোগ মিথ্যা প্রমানীত হওয়ায় মাননীয় আদালত মামলাটি খারিজ করে দেন। এতে সত্যের জয় হয়েছে। তারা মামলা পরিচালনাকারী আইনজীবীসহ মামলায় সহায়তাকারী সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা এবং বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে জ্যাকব মিল্টনের দায়ের করা মামলা নিউইয়র্কের ফেডারেল কোর্ট খারিজ করে দিয়েছেন। নিউইয়র্কের ফেডারেল কোর্টের মাননীয় জজ মার্গো কে ব্রুডি গত ৩০ মার্চ মামলাটি খারিজের আদেশ দেন।

২০১৬ সালের ১৫ আগস্ট নিউইয়র্কে বাংলাদেশী জ্যাকব মিল্টন সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে ৫০০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণের এই মামলাটি দায়ের করেছিলেন ব্রুকলীনে অবস্থিত নিউইয়র্ক ইস্টার্ন ডিস্ট্রিক্ট কোর্টে।

এই মামলায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগকেও বিবাদি করা হয়েছিল। এজন্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সাবেক সহ সভপতি এনআরবি কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরাসত আলী এবং জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সমন্বয়কারী ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম বাদশা পৃথক আইনজীবী নিয়োগ করেছিলেন মামলায় লড়ার জন্যে। তবে জয়ের নিয়োগকৃত নিউইয়র্ক সিটির প্রখ্যাত একটি ল’ ফার্মই পুরো মামলাটি পরিচালনা করে।

(ওএস/এসপি/এপ্রিল ২২, ২০১৮)