শেরপুর প্রতিনিধি : ফারমার্স ব্যাংকের সাবেক ব্যাবস্থাপনা পরিচালক ও দুর্নীতির অভিযোগে দুদকের দায়েরকৃত মামলায় আটক বাবুল চিশতী’র যুদ্ধাপরাধী মামলার আসামি হিসেবে ফাঁসির দাবিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে সেক্টর কমান্ডার্স ফোরাম ও ঘাতক দালাল নির্মূল কমিটি শেরপুর জেলা শাখা।

আজ রবিবার সকালে সেক্টর কমান্ডার্স ফোরাম ও ঘাতক দালাল নির্মূল কমিটি’র যৌথ আয়োজনে শহরের শহীদ বুলবুল সড়ক মোড়ে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুক্ত চলাকালে জেলার ঝিনাইগাতি উপজেলার ধানশাইল ইউনিয়নের তৎকালের ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান এবং তার ছেলে মুক্তিযোদ্ধা সাইফুল ইসলামকে ওই বাবুল চিশতী বাড়ি থেকে ধরে নিয়ে নির্যাতন চালায়। পরবর্তীতে মোখলেছুর রহমানকে বক্সিগঞ্জের বাজারে গাছের সাথে ঝুলিয়ে প্রকাশ্যে দিবালকে গুলি করে হত্যা করে। এছাড়া একই সময়ে ওই এলাকায় অসংখ্য মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের লোকজনকে হত্যার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ ব্যপারে যুদ্ধাপরাধ ট্রাইবুলালে তার বিরুদ্ধে একটি মামলা তদন্তনাধীন রয়েছে।

বর্তমানে নিজের অবৈধ সম্পদ অর্জন এবং ফারমার্স ব্যাংকের অর্থ কেলেংকারীতে অভিযুক্ত হয়ে ইতোমধ্যে দুদকের জালে আটক রয়েছে বাবুল চিশতী। মানববন্ধনে বক্তরা আরও, বাবুল চিশতি একজন রাজাকার এই বাবুল চিশতির কারণে শেরপুর ও জামালপুর এর মুক্তিযোদ্ধারা আজ বিব্রত।

মানববন্ধন শেষে জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেনের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। মানববন্ধনে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, জেলা কমিউনিষ্ট পার্টি, জেলা মহিলা সংস্থা, কবি সংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ মানববন্ধনে অংশ নেয়।

তথ্য মতে, সাইফুল ইসলানের ভাই হামিদুর ইসলাম ২০০৯ সালে ৫ জুলাই ঝিনাইগাতীর আমলি আদালতে তার ভাই ও বাবা কে হত্যার অভিযোগে মামলা করেন। আদালত সূত্রে জানা যায় বাবুল চিশতি ওরফে মাহবুবুল হক সহ ১৩ জন আলবদর- রাজাকারের নাম উল্লেখ করে দন্ডবিধির ৩৬৪/৩০২/৩৪ ধারায় একাত্তরে বাবা ও ভাইকে অপহরণ করে খুন করার অভিযোগ করেন। পরে সেই মামলাটি শেরপুর ঝিনাইগাতী উপজেলা আমলি আদালতে বিচারিক হাকিম মুমিনুন্নিসা খানম, মামলাটি আন্তজাতিক অপ্রাধ ট্রাইব্যুনালে স্থানান্তরের নির্দেশ দিয়েছিলেন।

(এসআর/এসপি/এপ্রিল ২২, ২০১৮)