লাইফস্টাইল ডেস্ক : যদি যথেষ্ট পারিমান পানি পান করার পরও কারো বারবার তৃষ্ণা পায় , গলা শুকিয়ে যায় তাহলে বুঝতে হবে তিনি পানিশূন্যতায় ভূগছেন। যখন শরীর থেকে বেশি পরিমানে পানি বেরিয়ে যায়,তখন পানিশূন্যতার সমস্যা প্রকট হয়ে ওঠে। এটা শিশু থেকে শুরু করে সবারই হতে পারে।

বিভিন্ন কারণে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। ডায়রিয়া, বমি, জ্বর, ঘন ঘন মূত্রত্যাগ ,অতিরিক্ত ঘাম,বিভিন্ন রোগ যেমন- ডায়বেটিস, কিডনিজনিত সমস্যা কিংবা আবহাওয়া অতিরিক্ত গরম বা ঠাণ্ডা হলে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। এটি হলে গলা শুকিয়ে যায়, অতিরিক্ত পিপাসা লাগে, প্রসারের পরিমান কমে যায়,প্রসাবের রঙ গাঢ় হয়, মাথা ঘুরে কিংবা চক্কর দেয়, শরীরে দুর্বলতা দেখা দেয়, মাংসপেশীর ব্যথা, মাথা ব্যথাও হয়।

পানিশূন্যতা দূর করতে কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন।

ডায়রিয়ার কারণে শরীরে পটাশিয়ামের যে ঘাটতি হয় তা পূরণ করতে সাহায্য করে কলা। এটা শরীরে পানিশূন্যতা দূর করতে বিশেষ ভূমিকা রাখে।

তীব্র গরমে শরীর থেকে ঘামের সঙ্গে প্রচুর পানি ঝরে যায়। তাই পানিশূন্যতা পূরণে যেসব খাবার ভূমিকা রাখে সেসবখাবার গুলো হলো :

শসা :

শসার পটাসিয়াম শরীরে পানির ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। এছাড়াও শসায় স্টেরল নামে উপাদান রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে ভূমিকা পালন করে।

তরমুজ :

যা স্বাদের পাশাপাশি শরীরে প্রচুর পরিমাণ পানির যোগান দিতে পারে। তাই রোদ বেশি হলে তরমুজ খেতে হবে কারণ তাতে অতিরিক্ত ঘাম হলেও শরীর পানিশূন্যহবে না।

টমেটো :

টমেটোও শরীরে পর্যাপ্ত পরিমাণ পানির যোগান দিতে পারে। এর ক্যান্সার প্রতিরোধী গুণও রয়েছে।

(ওএস/এসপি/এপ্রিল ২৫, ২০১৮)