সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি : সিরাজগঞ্জ উল্লাপাড়া উপজেলার ১৪ টি ইউনিয়নে ইরি বোরো ধান কাটা শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন বেশ ভাল পেয়ে কৃষকরা আনন্দিত।

তবে অত্র উপজেলায় এখনো সরকারিভাবে বোরো ধান কেনা এখন শুরু হয়নি। বর্তমান যে ধানের বাজার মূল্য তাতে কৃষকরা বিঘা প্রতি ৮-১০ হাজার টাকা লাভবান হবেন বলে জানিয়েছে স্থানীয় কৃষি বিভাগ।

ইতিমধ্যে ইরি বোরো ধান কাটা-মাড়াই শুরু হয়েছে কৃষি পরিবার গুলোতে। তবে স্থানীয় শ্রমিক সংকটের কারণে কৃষকরা কিছুটা ভোগান্তিতে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকলে জাত ভেদে বিঘা প্রতি ২০-২৫ মণ ধান ঘরে তুলতে পারবেন বলে কৃষকদের ধারণা।

কৃষকরা জানান, সার, বীজ, কীটনাশক, পানি সেচ ও শ্রমিক সহ বিঘা প্রতি গড়ে ৮-৯ হাজার টাকা খরচ হয়েছে। উপজেলার বিভিন্ন ধানের বাজারে প্রকার ভেদে ধান বিক্রি হচ্ছে সাড়ে ৯শ’ থেকে ১ হাজার টাকা মণ (৪০ কেজি)।

এদিক দিয়ে দাম ভাল পাওয়ায় তারা আনন্দিত । উল্লাপাড়া উপজেলার উধুনিয়া গ্রামের কৃষক আব্দুল আলিম ও আলহাজ্ব আজিম উদ্দিন মোল্লা জানান, জমিতে ধানের ভালো ফলন দেখে তারা বেশ খুশি। বাজারে ধানের দামও ভাল কিন্তু স্থানীয় শ্রমিক সংকট থাকায় মাড়াইয়ের খরচ বেশী পড়ছে বলে তারা জানান।

এক বিঘা জমির ধান কাটতে এবার সাড়ে ৩ হাজার থেকে চার হাজার টাকা দিতে হচ্ছে শ্রমিকদের। গত বছর এ খরচ ছিল দুই থেকে আড়াই হাজার টাকা।

উল্লাপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন জানান, ধানের ফলন ভালো হয়েছে। বিঘা প্রতি ২০ থেকে ২৫ মন ধান পাচ্ছে কৃষক। এখন ২৮ জাতের ধান কাটা শুরু হয়েছে।

তবে উল্লাপাড়ায় ধানের ব্রাস্ট রোগের এর লক্ষণ দেখা দেয়নি তাই কৃষক সোনালী স্বপ্ন বাস্তবায়নের পথে। আবাদকৃত ধানের মধ্যে উল্লেখযোগ্য রয়েছে ব্রি- ধান-২৮,২৯,৫৮, হাইব্রিট এবং মিনিকিট। তবে ফলন বেশী হওয়াই ৭০
শতাংশ কৃষক ২৯ জাতের ধান আবাদ করছে।

(এমএএম/এসপি/এপ্রিল ২৬, ২০১৮)