ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা : পলাশবাড়ী উপজেলার দক্ষিন বন্দর পলাশবাড়ী- বগুড়া মহাসড়ক ঘেষে বিনোদন কেন্দ্র ড্রীমল্যান্ডের পুর্বপার্শে আবাদি কৃষি জমিতে চলতি মৌসুমে গড়ে উঠা ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ার গ্যাসে প্রায় ২৫ বিঘা ইরি- বোরো ধান পুড়ে যাওয়ার খবর পাওয়া গিয়াছে।

২০১৭ সালে ইটভাটা গঠনকালে সীলগালা করেন ততকালিন উপজেলা নির্বাহী অফিসার তোফাজ্জল হোসেন এবং কিছুদিন কাজ বন্ধ থাকারর পর আবার পুনরায় কাজ শুরু করে এবং চলতি মৌসুমে ইট পোড়াই কাজ চলে।

ইটভাটা সংলগ্ন ক্ষতিগ্রস্ত জমির মালিকেরা প্রতি বছরের মতো জমিতে আগাম জাতের বি আর-২৮ বিআর -২৯ ইরি বোরো ধান লাগান। জমি চাষ, রোপন, সেচ, কীটনাশক, পরিচর্যা দিয়ে দেখভাল করে আসছিলেন।

পুড়ে যাওয়া শীষ দিয়ে গোটা ফসলের মাঠের একই অবস্থা লক্ষ্য করেন। এমন পরিস্থিতে উপজেলা কৃষি কর্মকর্তার নিকট অভিযোগে উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেন (ভারপ্রাপ্ত) এ কৃষি মাঠ এলাকাটি পরিদর্শন করেন এবং বলেন, এ ঘটনাটি ইটভাটার বিষাক্ত কালো ধোয়ায় এমনটি ঘটেছে বলে জানান।

পলাশবাড়ী উপজেলায় অবস্থিত ২৯ টি ভাটা যা ভাবনার বিষয়। প্রতিদিন আবাদি জমি ক্রমান্বয়ে কমে যাচ্ছে এবং যেটুকু বর্তমান সেই জমির ফসলে প্রাকৃতিক দুর্যোগ, অপ্রতিরোধ্য বালাই এবং সমাজের দারা ফসল ক্ষতি হলে, কৃষকেরা ফসল ঘরে তুলতে না পারলে, একসময় কৃষক আগ্রহ হারিয়ে ফেলবে কৃষি থেকে।


(এসআইআর/এসপি/এপ্রিল ২৭, ২০১৮)