স্টাফ রিপোর্টার : দেশের বিচার বিভাগ, নির্বাচন কমিশন, দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ডসহ জাতীয় প্রতিষ্ঠানগুলোকে নির্বাহী বিভাগের প্রভাবমুক্ত রাখার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক মজদুর পার্টি ও গণমোর্চা।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক গণজমায়েত থেকে এ দাবি জানিয়েছেন দলটির নেতাকর্মীরা।

গণজমায়েতে সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক শামসুল আলম বলেন, এক সময়ে বাংলাদেশ খাদ্য ঘাটতির দেশ ছিল। এখন খাদ্যে স্বনির্ভর। আশির দশকে আমাদের উন্নয়ন বাজেটের পুরোটাই ছিল বিদেশি সাহায্য নির্ভর।

গত ২৭ বছর ধরে বাংলাদেশে এখন আর বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল নয়। বিদেশ থেকে গরিব মানুষের পাঠানো ডলারে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার মজুদ ৩৫ বিলিয়নে উন্নীত হয়েছে। কিন্তু দুর্নীতিবাজদের কারণে লাভের গুড় পিঁপড়ায় খেয়ে ফেলছে।

গণজমায়েতে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির মহাসচিব কাজী আমানুল্লাহ মাহফুজ বলেন, বাংলাদেশের ব্যাংকিং খাত আজ তলাবিহীন ঝুড়ি। শেয়ার মার্কেট দেশি-বিদেশি চক্রের লুটের আখড়া। প্রশ্নপত্র ফাঁস বাণিজ্য বাংলাদেশের ভবিষ্যৎকে ধ্বংস করে দিয়েছে। সিন্ডিকেটের কারসাজিতে ৪০ টাকা কেজি দরের চাল কিনতে হয় ৬০ টাকায়।

বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সদস্য মীর মোফাজ্জল হোসেন মোস্তাক বলেন, ঘুষ ছাড়া ভূমি অফিসে ফাইল নড়ে না। নির্বাচন কালো টাকার খেলায় পরিণত হয়েছে। বিচারের বাণী এখন নীরবে কাঁদে। কোনোভাবেই তা প্রতিরোধ করা যাচ্ছে না। এসব প্রতিরোধ করতে পারলে দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে। দুর্নীতি দমনে দেশের জাতীয় প্রতিষ্ঠানগুলোকে নির্বাহী বিভাগের প্রভাবমুক্ত রাখা অত্যন্ত জরুরি বলে মনে করেন এ রাজনীতিবিদ।

(ওএস/এসপি/এপ্রিল ২৮, ২০১৮)