ফিচার ডেস্ক : ফয়সাল হাবিব সানি বর্তমান সময়ে বাংলা কবিতার ক্ষেত্রে তরুণ কবিদের মধ্যে দুই বাংলাতেই জনপ্রিয় নাম। মাত্র একুুশ বছর বয়সে পাঁচটি কবিতাগ্রন্থ লিখে অালোচিত এখন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবি) বাংলা বিভাগের স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের ছাত্র ফয়সাল হাবিব সানি। পাঠক মহল ছাড়াও রকমারি.কমেও সাড়া ফেলেছে স্বপ্নবাজ এ তরুণের কবিতার বইসমূহ। 

কবিতার পাশাপাশি ক্যাম্পাস সাংবাদিকতাতেও বিশেষ অবদান রাখায় এরই মধ্যে জিতে নিয়েছে `এডুকেশন ওয়াচ' সম্মাননা। এবারে একুশে বইমেলায় প্রকাশিত চারটি কবিতাগ্রন্থের মধ্যে রয়েছে একটি কাব্যগ্রন্থের ২য় সংস্করণও। যার সবকয়টি বইয়েরই ভূমিকা লিখেছেন বাংলাদেশের বিশিষ্ট কবি, সাহিত্যিক ছাড়াও ভারতের উল্লেখযোগ্য কিছু কবি।

ফয়সাল হাবিব সানি নিঃসন্দেহে সমসাময়িক বাংলা কবিতায় তরুণ বয়সে যারা অসামান্য কীর্তি রাখতে সক্ষম হয়েছে তাদের মধ্যে অন্যতম। কবিতা লিখে বহুল অালোচিত এ একুশ বছর বয়সী তরুণ কবি স্বপ্ন দেখে বিমুখ পাঠক অাবারও কবিতামুখী হয়ে উঠবে; বাংলা কবিতা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশি সাহিত্যে বিদেশি ভাষায়ও অনূদিত হবে। বাংলা কবিতা হবে সমগ্র বিশ্বাঙ্গনে সমৃদ্ধ।

প্রথমে যখন নবম শ্রেণির ছাত্রাবস্থায় কবিতা লেখা শুরু করে তখন সুযোগ ও মাধ্যমের বঞ্চনায় কোনো কবিতা প্রকাশই করতে পারেনি তৃণমূল পর্যায়ের অবহেলিত এ কবি। উপযুক্ত মাধ্যম ও সুযোগের অভাবে এ প্রতিভাবান তরুণ কবি'র কাব্য প্রতিভা অবহেলিতই থেকে গিয়েছিলো বহুদিন যাবৎ। একা পথ চলতে যেয়ে বারেবারে ব্যর্থ হয়েছে সানি! তার এই পথচলায় এগিয়ে অাসেনি কেউ-ই। তবু সানি রঙিন স্বপ্ন বুনে গিয়েছিলো বুকের ভেতর; নিজের ভেতরই অাটকে রেখেছিলো প্রতিভার বোবা কান্না।

শিক্ষিত পরিবারে শিক্ষিত গণ্ডির মধ্যে বেড়ে উঠলেও তার শৈশব ভালো ছিলো না। শৈশব কেটেছে পারিবারিক পরিমণ্ডলে ঘরের মধ্যে অাবদ্ধ থেকে। জীবনের অানন্দ যে কী তা হয়তো উপলব্ধিই ছিলো না সানি'র! ফলশ্রুতিতে সামাজিকীকরণও তেমনভাবে ঘটেছিলো না এ কবি'র; মানুষের সাথে কিভাবে চলতে হয়- সেই বোধ থেকেও শৈশবে অনেকটা দূরে ছিটকে পড়েছিলো সানি।

মানুষের উপহাস তাই প্রবলভাবে অাক্রান্ত করেছিলো সানিকে। কিন্তু সেই উপহাসই হয়তো সানি'র ভেতরের সুপ্ত অাগুনকে পুষে রেখেছিলো খুব যত্ন করে। যেই ভেতরের পোষ্য অাগুনকেই সঙ্গী করে ২০১৬ সালে তার প্রথম কাব্যগ্রন্থ `দাবানল" অমর একুশে গ্রন্থমেলায় (ঢাকা) প্রথম ভূমিষ্ঠ হয়। সবকিছু পেরিয়ে ফয়সাল হাবিব সানি হয়ে উঠেছে সময়ের অত্যন্ত সম্ভাবনাময় প্রথিতযশা তরুণ কবি।

এবার `অমর একুশে গ্রন্থমেলা-২০১৮'- তে প্রকাশিত হয়েছে ফয়সাল হাবিব সানি'র ‘দাবানল’ কাব্যগ্রন্থের ২য় সংস্করণসহ অারও ৩টা কবিতার বই। বইগুলো যথাক্রমে `নির্বাচিত ১০১ কবিতা’, `নির্বাচিত পঞ্চাশ প্রেমের কবিতা’ ও `অপ্রকাশিত কথন (একটি ব্যতিক্রমধর্মী অণু চরণগুচ্ছ)।’

দেশের শীর্ষস্থানীয় ওয়েবসাইট Janabd.com- এ কবি জীবনানন্দ দাশ এবং নির্মলেন্দু গুণের কবিতার পরে তার দু’টি প্রেমের কবিতা স্থান করে নেওয়া ছাড়াও কবিতা প্রকাশিত হয়েছে দেশের শীর্ষস্থানীয় জাতীয় দৈনিক যায়যায়দিন, মানবকণ্ঠ, সংবাদ, সংগ্রাম, বাংলাদেশ সময়, প্রতিদিনের সংবাদ, নব অভিযান, বাংলা বিচিত্রা ছড়াও দেশের প্রথম সারির অসংখ্য পত্রিকা ও ম্যাগাজিনে।

কিছুদিন লেখালেখি করেছে জনপ্রিয় মাসিক পত্রিকা `ইসলামী বার্তা', `অপরাধ জগত’ প্রভৃতিতে। একসময় নিয়মিত লেখা ছাপা হতো নিজ জন্মস্থান কুষ্টিয়া জেলার অসংখ্য স্থানীয় পত্রিকায়। বর্তমানে সাংবাদিকতা করছে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল bdmorning.com , shikshabarta.com , bn.mtnews24.com, ournewsbd.com, bdtodays.com, somoyersangbad24.com, education24.net প্রভৃতি ও অনলাইন টেলিভিশন চ্যানেল channel7bd.com , bongo-news.com live প্রভৃতিতে । সাংবাদিকতায় অবদান রাখায় দ্বিতীয় বর্ষের ছাত্রাবস্থায় তার বিশ্ববিদ্যালয়ের (বশমুরবিপ্রবি) সবথেকে বড় সংগঠন বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতিতে সহ-সভাপতি হিসেবে যোগদান। বর্তমানেও এ পদে বহাল রয়েছে।

কলকাতা থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা `এবারের রংমশাল (দুর্গা পূজা সংখ্যা)’, ইচ্ছেনদী, বৃহত্তর কবিতার ওয়েবসাইট Pratilipi.com সহ বিভিন্ন পত্রিকা, ম্যাগাজিন ও ওয়েবে প্রকাশিত হয়েছে কবিতা। ফলশ্রুতিতে, কলকাতার পাঠকদের কাছেও তরুণ প্রজন্মের প্রতিনিধিত্বকারী তারুণ্যের কবি হিসেবে অাত্নপ্রকাশ।

এছাড়াও সম্পাদিত সাহিত্য পত্রিকার মধ্যে রয়েছে `স্বপ্ন’ (প্রকাশকাল, ২০১৫)। তাছাড়াও ফয়সাল হাবিব সানি'র প্রকাশিত যৌথ কাব্যগ্রন্থ ও ম্যগাজিনের মধ্যে উল্লেখযোগ্য `অাঁধারে অালোর রেখা’, `প্রতিভা’, `কাশফুল’, `ফাল’, `দ্বীপজ’, `একতা’, `হৃদয়ে বঙ্গবন্ধু’, `জমিন’ প্রভৃতি।

(বিএস/এসপি/এপ্রিল ২৯, ২০১৮)