সোহলে রানা, শেরপুর প্রতিনিধি : অগ্নিযুগের সিংহ পুরুষ, ব্রিটিশ বিরোধী আন্দোলনের মহান নেতা, মুক্তিযুদ্ধের সংগঠক, গণমানুষের অধিকার আদায়ের লড়াকু সৈনিক বিপ্লবী রবি নিয়োগী‘র ১০৮ তম জন্মবার্ষিকী শেরপুরে পালিত হয়েছে।

এ উপলক্ষে ‘সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষ পরিচালনা পর্ষদে’র আয়োজনে প্রবীন সাংবাদিক সুশীল মালাকারের সভাপতিত্বে শরেপুর শহরের পৌর নিউমার্কেট সভাকক্ষে ৩০ এপ্রিল সোমবার রাতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বিপ্লবী রবি নিয়োগীর বর্নাঢ্য রাজনৈতিক জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করেন শিক্ষাবিদ-গবেষক ড. সুধাময় দাস, জেলা সেক্টর কমান্ডার্স ফোরাম’৭১ সভাপতি আমজাদ হোসেন, জেলা মহিলা পরিষদের সভানেত্রী জয়শ্রী দাস লক্ষী, শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আতিউর রহমান মিতুল, কমিউনিস্ট পার্টির নেতা প্রদীপ চক্রবর্তী, সাংবাদিক আব্দুর রহিম বাদল, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, সাংবাদিক হাকিম বাবুল প্রমূখ।

আলোচনা সভায় বক্তরা বলেন, ধনাঢ্য পরিবারে জন্ম নেয়া বিপ্লবী রবি নিয়োগী ইচ্ছে করলে আরাম আয়েসে দিনযাপন করতে পারতেন। কিন্তু তিনি শ্রেণীচ্যূত হয়ে সাধারণ মানুষকে ভালবেসে সবসময় তাদের অধিকার আদায়ের সংগ্রাম করে গেছেন। তাঁর মতো অসাম্প্রদায়িক চেতনার মানুষের আজ খুব অভাব। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে বিপ্লবী রবি নিয়োগী বিভিন্ন মেয়াদে ৩৪ বছর কারাভোগ করেছেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে তিঁনি আন্দামান নির্বাসন দন্ডও খেটেছেন। রবি নিয়োগী আজ আমাদের মধ্যে নেই, তবে যুগ যুগান্তরের মানবমুক্তির লড়াইয়ে তিনি বেঁচে আছেন তাঁর কর্ম ও আদর্শে।

আলোচনা সভা শেষে তপন সারোয়ারের নেতৃত্বে উদীচী শেরপুর জেলা সংসদের শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

উল্লেখ্য, বিপ্লবী রবি নিয়োগী ১৯০৯ সালের ২৯ এপ্রিল শেরপুরে জন্মগ্রহণ করেন এবং ২০০২ সালের ১০ মে ইহলোক ত্যাগ করেন।

(এসআর/এসপি/মে ০১, ২০১৮)