বরিশাল প্রতিনিধি : স্বাস্থ্য সেবা পেতে জনগণের ব্যয় কমানো রাষ্ট্রের দায়িত্ব শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটায় বরিশাল প্রেসক্লাব সভাকক্ষে স্বাস্থ্য আন্দোলন এবং বিএমকেএস নামক বেসরকারি সংস্থা এর আয়োজন করেন।

কর্মশালায় স্বাস্থ্য আন্দোলনের সদস্য পলাশ বড়াল ধারণাপত্র পাঠের সময় বলেন, প্রতি বছর বাংলাদেশে ৫৭ লাখ মানুষ গরীব হয়। আর জনগণের স্বাস্থ্য সেবার ক্ষেত্রে সরকার ব্যয় করেন মাত্র ১৬ ডলার করে। এই হিসেব অনুযায়ী স্বাস্থ্য সেবা নিতে গিয়ে প্রধান খরচের ৬৪ ভাগই জনগণ বহন করেন।

এসময় সেমিনারে অংশগ্রহণকারীরা তাদের বক্তব্যে স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য সেবার ক্ষেত্রে বিশেষ করে শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ের নানা অনিয়মের বিষয়ে বলেন, আধুনিক মেশিনারী কেনা হলেও চালানো হয়না। ওষুধ বাইরে বিক্রি হয়। চিকিৎসকদের দুর্ব্যবহার, সেবিকা থেকে আয়াদের টাকা ছাড়া সেবা মেলাই দুষ্কর।

উপমায় বলেন, চক্ষু বিভাগে ৬ কোটি টাকা ব্যয়ে উন্নত মেশিন আনা হয়েছে বটে তবে অপারেটর নেই। এজন্য মতপ্রকাশ করেন স্বাস্থ্য সেবা কমিটির সভাপতির পদ থেকে স্থানীয় সংসদ সদস্যকে বাদ দিয়ে অন্য কোন জনপ্রতিনিধি বা মান্য ব্যাক্তিকে দায়িত্ব দেওয়া হলে স্বাস্থ্য খাতের অনিয়ম অনেকটা কমে আসবে।

এখানে মতপ্রকাশ করেন প্রেসক্লাব সভাপতি কাজী আবুল কালাম আজাদ, বিএমকেএসর পরিচালক কাওসার পারভিন, জে খান স্বপনসহ অন্যরা।

(বিএস/জেএ/জুলাই ১০, ২০১৪)