শেরপুর প্রতিনিধি : শেরপুরের নকলা উপজেলায় সাংবাদিকের উপর বর্বর হামলার প্রতিবাদে নিন্দা জ্ঞাপনসহ বিষয়ে পরবর্তীতে করণীয় বিষয়ক আলোচনা সভা করেছেন নকলা উপজেলায় কর্মরত সাংবদিকবৃন্দ। ২ এপ্রিল বুধবার সন্ধায় হাজীজাল মামুদ কলেজ গেইট সংলগ্ন সাকিব বুক হাউজে দৈনিক ইত্তেফাক পত্রিকার সংবাদদাতা মুহাম্মদ হযরত আলীর সভাপতিত্বে ওই নিন্দাজ্ঞাপন সভা অনুষ্ঠিত হয়।

এসময় অন্যান্যদের মধ্যে ‘দৈনিক আমার বার্তা’র প্রতিনিধি মুহাম্মদ হারুনুর রশিদ, ‘দৈনিক স্বজন’র প্রতিনিধি জাহাঙ্গীর হোসেন আহমেদ, ‘দৈনিক তথ্যধারা’র প্রতিনিধি শাহজাদা স্বপন, ‘দৈনিক ভোরের কাগজ’র প্রতিনিধি মোঃ আব্দুল মোত্তালেব সেলিম, ‘দৈনিক আলোকিত বাংলাদেশ’ ও ‘দ্যা ডেইলী এশিয়ান এজ’-এর প্রতিনিধি মোঃ মোশারফ হোসেন ও ‘দৈনিক আজকের বাংলাদেশ’র প্রতিনিধি মোঃ শফিউজ্জামান রানা প্রমুখ বক্তব্য রাখেন।

নিন্দা জ্ঞাপন বক্তব্যে সাংবাদিকরা বলেন, সংবাদ এবং সাংবাদিক যে কোন দেশের আয়না। এই আয়নাকে যে বা যারা নষ্ট করতে চাচ্ছে তথা নিজের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য মরিয়া হয়ে উঠেছেন তারা যেই হোকনা-কেন তাদের বিরুদ্ধে নাহলেও, অন্তত সত্য ও বস্তুনিষ্ট সংবাদ প্রকাশে তারা ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাবেন।

তাছাড়া এর আগে ঘটে যাওয়া বিভিন্ন সময় সাংবাদিকদের মারপিট করা, গালাগালি করা, নানান ভাবে হেয় করা, মোবাইল ছিনতাই করে সাংবাদিকতা শিখিয়ে দেওয়া তথা প্রাননাশের হুমকি দেওয়াসহ কোন কোন সাংবাদিক ভাইদের একাধিক বার মোবাইলে হুমকী দান বিষয়ে প্রতিবাদ করাসহ তীব্র নিন্দা জ্ঞাপন করেন বক্তারা। বিশেষ করে গত মঙ্গলবার রাতে পৌরশহর থেকে নিজ বাড়িতে যাওয়ার পথে ‘দৈনিক আমাদের অর্থনীতি’ ও ‘দৈনিক সবুজ’ পত্রিকার প্রতিনিধি সাংবাদিক শফিউল আলম লাভলুর উপর বর্বর হামলার তীব্র নিন্দা এবং অপরাধীদের আইনের আওতায় এনে সুষ্ঠু বিচার প্রার্থনাসহ লাভলুর দ্রুত আরোগ্য কামনা করেন তারা। এই ঘটনার পিছনে আরও কোন ঘটনা আছে কিনা, তা জন সম্মূখে প্রকাশে সাংবাদিকদের সত্য লেখার সুবিধার্থে আগামী এক সপ্তাহের মধ্যে সঠিক এবং উপযুক্ত তথ্য উপস্থাপন করতে অভিজ্ঞ ও অনুসন্ধানী সাংবাদিকদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেন উপস্থিত সাংবাদিকগন।

উল্লেখ্য, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) ক্রিকেট খেলায় জুয়ার বিষয়ে সত্য ও বস্তুনিষ্ট খবর করায় শেরপুরের নকলা উপজেলার চরকৈয়া গ্রামের শফিউল আলম লাভলুর উপর হামলা করে একদল আইপিএল জুয়াড়ি তথা দুর্বৃত্তরা। এসময় লাভলুর সাথে থাকা মাহেন্দ্র ১১০ সিসি মোটরসাইকেল, ২৫ হাজার টাকা মূল্যের একটি সোনার আংটি, স্যামসাং নোট-৩ মডেলের মোবাইল, যার বর্তমান বাজার মূল্য ৬৩ হাজার টাকা; নগদ ৩ হাজার ৫শ টাকা, ২টি সাংবাদিকতার পরিচয়পত্র, একটি এটিএম কার্ড, জাতীয় পরিচয় পত্র ও গুরুত্বপূর্ণ কাগজসহ মানিব্যাগটি তার কাছ থেকে ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা।

পরে পুলিশ খবর পেয়ে তাকে গুরুত্বর আহত অবস্থায় উদ্ধার করে নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। সে গুরুত্বর আহত অবস্থায় নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২নং কেবিনে চিকিৎসাধীন রয়েছেন। ডাক্তারদের দেওয়া তথ্যমতে, শফিউল আলম লাভলু আপাতত শঙ্কামুক্ত হয়েছেন। এবিষয়ে লাভলুর ছোট ভাই শরিফ হাসান, সরাসরি জড়িত ৭ জনকে অভিযুক্ত করে নকলা থানায় একটি মামলা দায়ের করেছেন।

নকলা থানার অফিসার্স ইনচার্জ (ওসি) খান আব্দুল হালিম সিদ্দিকী মামলার বিষয়ে সত্যতা নিশ্চিত করাসহ অপরাধীদের দ্রুত গ্রেফতারের চেষ্ঠা চলছে বলে সাংবাদিকদের জানান।

(এসআর/এসপি/মে ০৩, ২০১৮)