ধামরাই (ঢাকা) প্রতিনিধি : মাধব মন্দির অঙ্গনে এদেশের অন্যতম তীর্থস্থান ধামরাইয়ে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উপাশনালয় চার শতাধিক বছরের পুরোনো ঐতিহ্যবাহী রথ ও মাধব মন্দির সংকীর্ত্তন কমিটির আয়োজনে ১৭৪ তম সপ্তাহ ব্যাপী বার্ষিক মহানামযজ্ঞ,অষ্টকালীন লীলা কীর্ওন ও তার মেলা শেষ হয়েছে ২ মে বুধবার বিকেলে। গত ২৬ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত মধ্য রাত থেকে হয় এই উৎস ও মেলা।

উৎসবে লাখো ভক্তবৃন্দর উপস্থিতিতে সুশৃংখল ভাবে সম্পন্ন হয়েছে বলে জানান বাংলাদেশ পুজা উদ্যাপন পরিষদের ধামরাই উপজেলা শাখার সাধারন সম্পাদক ও উৎসব কমিটির উপদেষ্টা শিক্ষক শ্রী নন্দ গোপাল সেন।

মাধব মন্দির সংকীর্ত্তন কমিটির সভাপতি সমাজ সেবক শ্রী প্রাণ গোপাল পাল বলেন বার্ষিক এই উৎসবে প্রতি বছরের মতো এবারো দেশের ভিভিন্ন স্থান আটটি প্রখ্যাত কীর্তনিয়া দল অংশ নিয়েছে। এউৎসবে শ্রী কৃঞ্চের অষ্টকালীন লীলা কীর্তন পরিবেশন করেছেন টাংগাইল জেলার পাক্কুল্লার দুলাল চক্রবর্তী,বগুড়ার পুস্প রানী দাস ও শ্রীমতি তৃঞ্চা দেবনাথ। সপ্তাহ ব্যাপী এ উৎসবে লাখো ভক্তের উপস্থিতিতে গোটা ধামরাই উৎসব মুখর পরিবেশের রূপ নেয়।

উৎসব কমিটির সভাপতি প্রান গোপাল পাল আরো বলেন উৎসবের এ কয় দিন শতাধিক মন চাল-ডাল রান্নার আয়োজন রাখা হয়েছে আগত হাজারো ভক্ত-নর নারীদের মাঝে,উৎসবের এ কয়দিন প্রসাদ বিতরন করা হবে।

২ মে সব শেষে উষালগ্নে ভক্ত নারী-পূরুষের নিয়ে বের করা হয় নগর কীর্ত্তন। এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে দেশ ও জাতির মংগল প্রার্থনার আয়োজন করা হয় মাধব মন্দির প্রাঙ্গনে। এর পর সকাল দশটায় রাধা কৃঞ্চের নৌকাবিলাশ পালা অনুিষ্ঠত হয়।

বিকেলে জলকেলী,কুঞ্জ ভংগের মধ্য দিয়ে সাতদিন ব্যাপী ধর্মীয় উৎসব ও মেলার পরিসমাপ্তি হয় বলে জানান উৎসব কমিটির সাধারন সম্পাদক ভজন সুত্রধার।হাজারো ভক্ত নর-নারীর মিলন মেলায় পরিনত হয়ে উঠে।

(ডিসিপি/এসপি/মে ০৩, ২০১৮)