ধামরাই (ঢাকা) প্রতিনিধি : নিরাপদ সড়ক চাই ধামরাই উপজেলা শাখার উদ্যোগে আজ শুক্রবার সকালে ঢাকা আরিচা মহা সড়কের ধামরাই ইসলামপুর বাস স্ট্যান্ড এলাকায় যানজট নিরসন ও নিরাপদ সড়কের দাবীতে এক মান-বন্ধন কর্মসূচি পালন করেছে।

মানবন্ধনে এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ,শ্রমিক,বিভিন্ন স্কুল কলেজ,বিশ্ব বিদ্যালয়ের ছাত্র-ছাত্র্রী,ব্যবসায়ী,সমাজ সেবক,রাজনৈতিক নের্তৃবৃন্দ চিকিৎসক,সাংবাদিকবৃন্দ সহ বি ভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ গ্রহন করেন।
মানব বন্ধ কর্মসুচিতে অংশ নেওয়া বক্তারা বলেন প্রশাসনের আরো দায়িত্ব শীল হতে হবে। জনগনের স্বাভাবিক চলাচলের ক্ষেত্রেনিরাপত্তা বিধানে সক্রিয় ভুমিকা নিতে হবে।

সুবিধা বঞ্চিত ঝড়ে পড়া পথ শিশুদের ধামরাই অংকুর নৈশ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষক মঞ্জুরুল হক রনি বলেন সম্প্রতি ঢাকা আরিচা মহা সড়কের ধামরাই ইসলামপুর শিল্প এলাকায় প্রতিদিন দুর্ঢ়টনা ও যানজট লেগেই আছে। বিশেষ করে ঢাকা আরিচা মহা সড়কের ঢুলিভীটা থেকে আশুলিয়া থানার নয়ারাট এলাকা পর্যন্ত।

এর পেছনে রয়েছে ইসলাম পুরে ও নয়ারহাটে সড়কের উভয় পাশে মাছের আড়ত ও সড়ক ও জনপদের জমিতে গড়ে উঠা বালু ব্যবসায়ীদের বালু মহাল । ভোর থেকে তাদের বালু বাহি ট্রাক ইচ্ছে মতে লিং রোড় দিয়ে মহা সড়কে ঢোকে পড়ার সময় অস্বাভাবিক যানজটে সৃষ্ঠি হচ্ছে। পাশাপাশি মাছের আড়তের ও কাচা মালের গাড়ি গুলি যত্রতত্র পলাল ও পার্ক করা কারনে এমন যানজট হচ্ছে। এর একটা সমাধান হওয়া জরুরি বলে মনে করেন।

কলেজ শিক্ষক জায়েদ বলেন যানবাহন চালকদের আরো দায়িত্বশীলতা নিয়ে গাড়ি চালাতে হবে,পাশাপাশি সকলকে সচেত হতে হবে। প্রশাসনের নজর দারী বৃদ্ধি করে অবৈধভাবে যান বাহন চলাচল নিয়ন্ত্রনের ব্যবস্থা হলে দূর্ঘটনাও কমবে ও যানজট অনেকটা হ্রাস পাবে।

বিশ্ব বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থী মুন্নি আক্তার বলেছেন প্রতিদিন যান জটের কারনে তারা সঠিক সময়ে ক্লাস করতে পারছেন না। তাদের দাবী যনজট নিরসন ও সড়কে নিরাপত্তার সাথে যেন চলাচল করতে পারে এদাবী রাখেন।

ধামরাই দুই নং ওর্য়াডের পৌর কাউন্সিলর মোঃ আমজাদ হোসেন বলেন যে কোনো ভাবে মহা সড়ক ও সড়কে চলাচলের জন্য নিরাপত্তা বিধান করতে হবে বলেন।

ধামরাই আরবান স্কুল ও কলেজের পরিালক ওহিদুজ্জামান বলেন বিগত সময়ে পুলিশের ভুমিকা সঠিক ভাবে পাওয়া যায়নি । আজ আমাদের সাথে এই কর্মসুেিত ধামরাই থানার ওসি শেখ রিজাউল হক দিপু সাহেব একাত্ততা ঘোষনা করে আমাদের খুশি করেছেন।

সমাজ সেবক শফিক আনোয়ার গুলশান বলেন-আমার সন্তানেরা যাতে নিরাপদে যেতে পারে এই ব্যবস্থার দাবী জানান।

সাংবাদি ইকবাল মাহমুদ বলেন যানজট মুক্ত রাখার জন্য একটি নিয়ম কানুন দরকার,মহাসড়কটি চার লেন করা ও নিরাপত্তা বিধানে সরকারে ভুমিকা বৃদ্ধি প্রযোজন।

নিরাপদ সড়ক চাই ধামরাই উপজেলা শাখার সভাপতি নাহিদ মিয়া বলেন নিরাপদ সড়ক চাই প্রসঙ্গে সামাজিক আন্দোলন গড়ে তুলার জন্য আমাদের এইআন্দোলন ও সাধারন মানুষে ,মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য আজকের এই মানব বন্ধন।

ধামরাই থানার ওসি রিজাউল হক বলেন এই কর্মসূচির সাথে এক মতে পোষন করে তিনি বলেন এটা একটি মহতি কাজ তিনিও চান মহা সড়কে যানজট নিরসন ও নিরাপদ সড়ক প্রতিষ্টিত হোক।

(ডিসিপি/এসপি/মে ০৪, ২০১৮)