স্পোর্টস ডেস্ক, ঢাকা : ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশন বিশ্বকাপে জার্মানির বিপক্ষে সাত গোল হজমের কারণ খুঁজে বের করছে। চ্যাম্পিয়নরা সেমিফাইনালে জার্মানদের বিপক্ষে প্রথমার্ধে পাঁচ গোল হজম করে পাঁচবারের। এরপর দ্বিতীয়ার্ধে আরো দুই গোল। তবে ম্যাচের শেষ সময়ে অস্কারের এক গোলে মান বাঁচায় সেলেসাওরা।

গোটা বিশ্ব স্বাগতিক দলের এ রকম পরাজয় মেনে নিতে পারছে না। অনেকেই সেমিফাইনালে ব্রাজিলকে নেতৃত্ব দেওয়া ডেভিড লুইজের দিকে আঙুল তুলছে।

তবে লুইজকে দোষারোপ করাটা বোকামি বলে মনে করছেন চেলসি কোচ হোসে মরিনহো।

সম্প্রতি ইংলিশ ক্লাব চেলসি ছেড়ে ফ্রান্সের প্যারিস সেন্ট জার্মেইনে (পিএসজি) নাম লিখিয়েছেন লুইজ। প্রায় ৫০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে চেলসি ছেড়েছেন ব্রাজিলের এই ডিফেন্ডার।

চেলসির কোচ হোসে মরিনহো ডেইলি মেইলকে বলেন, ‘লুইজকে দোষারোপ করাটা বোকামি। জার্মানদের বিপক্ষে কি সে একাই মাঠে ছিল? দল থেকে একজন খেলোয়াড়কে আলাদা করে দোষ দেওয়া ঠিক নয়। পুরো দলই ভুল করেছে। পুরো দলের খারাপ পারফরম্যান্সের কারণে ব্রাজিল হেরেছে।’

ইয়াহুর গ্লোবাল ফুটবলের রাষ্ট্রদূত মরিনহো আরো বলেন, ‘ডেভিড লুইজ ভুল করেছে, এটা সত্য। লুইজের সঙ্গে দান্তে, মার্সেলো অন্য খেলোয়াড়রাও ভুল করেছে। পুরো ব্রাজিল দলই বাজে খেলেছে। বিশ্বকাপে সবাই ট্রফির জন্য খেলছে। ব্রাজিলের খেলোয়াড়রাও ব্যতিক্রম নয়। কিন্তু মঙ্গলবারের দিনটি ছিল জার্মানির। এটা স্বীকার করতেই হবে।’

(ওএস/পি/জুলাই ১০,২০১৪)