ধামরাই (ঢাকা) প্রতিনিধি : সার্বজনিন স্বাস্থ্য সুরক্ষা এই শ্লোগানকে সমান রেখে ঢাকার ধামরাইয়ে “হেলদি বাংলাদেশ” এর লক্ষে পিপিআরসি ও ধামরাই পৌর সভার যৌথ উদ্যোগে “সার্বজনিন স্বাস্থ্য সুরক্ষা” সুচক মাল্টি-ষ্টোকহোল্ডার সচেতনতামুলক “প্রেরণ” কর্মসূচি নাগরিক পদযাত্রা (র‌্যালি) ও এক নাগরিক সংলাপের (মতবিনিময়) আয়োজন করা হয়।

উপস্থিত বক্তাতারা পৌর বাসি ও অন্যান্য বিভিন্ন শ্রেণী পেশার মানুয় ও আয়োজকদের সাথে খোলা মেলা আলোচনা হয়।

আজ রবিবার সকালে ধামরাই পৌর ক্যাম্পাস থেকে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী,চিকিৎক, রাজনৈতিক নেতাকর্মী,সমাজ সেবক, ব্যবসায়ী বিভিন্ন এনজিওর কর্মকর্তাদের নিয়ে এক নাগরিক শোভাযাত্রা বা র‌্যালি বের করে। র‌্যালিটি পৌর চত্তর থেকে বের হয়ে এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় পৌর চত্তরে এসে শেষ করে।

এরপর দুপুর বারটায় পৌর মিলনায়তন এক নাগরিক সংলাপের আয়োজন করে পিপিআরসি ও ধামরাই পৌর সভার যৌথ উদ্যোগে“সার্বজনিন স্বাস্থ্য সুরক্ষা” বিষয়ে।ধামরাই পৌর মেয়র গোলাম কবীর মোল্লার সিভাপতিত্বে এই নাগরিক সংলাপে প্রধান অতিথি ছিলেন সাবেক উপদেষ্টা -পিপিআরসির চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীদিবিদ ড.হোসেন মোহাম্মদ জিল্লুর রহমান। পিপিআরসি-র কর্মকর্তা ড. মোঃ আঃ ওয়াজেদ, ধামরাইয়ের বিশিষ্ট সমাজ সেবক শফিক আনোয়ার গুলসান, সাবেক অধ্যক্ষ আবুবকর সিদ্দিক, ডঃ সুকুমার সরকার, নওগার সিভিল সার্জন ডাঃ মোজাার উদ্দিন ধামরাই স্বাস্থ্য কমপ্লেক্সের আর এম ও ডাঃ জাকারিয়া, সজাগের প্রতিষ্ঠাতা পরিালক আঃ মতিন, ধামরাই পৌর সভার প্যানেল মেয়র মোঃ শহিদুল্লাহ্ সহ পৌর সভার সকল কাউন্সিলর বৃন্দ।

সরকারের গৃহিত উদ্যোগ ও সার্বজনিন ভাবে প্রতিটি নাগরিকের স্বাস্থ্য বিষয়ে যথেষ্ঠ সহেনত করে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে খোলা মেলা আলোচনা হয়। আলোনায় অংশ নেন সাংবাদিক দীপক চন্দ্র পাল, আবুহাসান, লোকমান হোসেন,সহ বিভিন্ন উপস্থিত ব্যক্তিবর্গ।

বক্তারা সরকারের গৃহিত উদ্যোগ সফল করতে সকল নাগরিকের সহযোড়িতা র আহ্বান জানান। স্বাস্থ্য সুরক্ষায় প্রতিবন্ধকতা নিয়েও আলোচনায় উঠে আসে।

ধামরাই অঞ্চলে স্বাস্থ্য সচেতনতা ভাল বলেন, পৌর মেয়র । ফৌর সভার সকল নাগরিকের জন্য গোটা এলাকায় শতাধিক পরিচ্ছন্ন কর্মীরা ঝাড়সহ বর্জ্য অপসারনের কাজ করছে বলেন। তিনি স্বাস্থ্য সিুরক্ষার বিষয়ে যে কোনো ভাবে পৌর বাসি স্বার্থে ধামরাই মরকারী হাসপাতালে সহযোগিতা করতে প্রস্তুত বলেন।

নাগরিক সংলাপে প্রধান অতিথি ছিলেন সাবেক উপদেষ্টা -পিপিআরসির চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীদিবিদ ড.হোসেন মোহাম্মদ জিল্লুর রহমান বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, উন্নত বাংলাদেশের সর্ম্পকে একটি ধারনাকে যদি আরো বেশী সমৃদ্ধ করতে চাই তাহলে হেলদি বাংলাদেশের ধারনাকে সামনে নিয়ে আসতে হবে। জন সচেতনতা বৃদ্ধি করতে হবে। একে অপরের প্রতি গুরুত্ব দিয়ে স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে অবহিত করতে হবে।

(ডিসিপি/এসপি/মে ০৬, ২০১৮)