লাইফস্টাইল ডেস্ক : ঠোঁট কালো কিংবা ফ্যাকাসে হলে তা দেখতে মোটেই ভাল লাগে না। গোলাপী ঠোঁটই হচ্ছে স্বাস্থ্যকর ঠোঁটের পরিচয়। কিন্তু, জানেন কি? ঠোঁট কালো হয়ে যাওয়ার জন্য আমাদেরই কিছু খারাপ অভ্যাস দায়ী।

জেনে নিন কী সেই বদ অভ্যাস আর তা দ্রুত বদলে ফেলুন-

১. আর্দ্রতা হারালে ঠোঁট বিবর্ণ হয়ে যায়। ঠোঁটের রং কালো হয়ে যায়। তাই ঠোঁটের আর্দ্রতা সব সময়ই ধরে রাখা উচিত এর জন্য ভাল লিপবাম খুব কাজের হতে পারে। কিন্তু, আমরা অনেকেই লিপবাম সঠিক প্রয়োগ করি না। ঠোঁটকে শুষ্ক হতে দিই। স্বাস্থ্যকর ঠোঁট পেতে চাইলে লিপবাম সঠিকভাবে ব্যবহার করতে হবে।

২. ঠোঁটের ত্বক খুবই পাতলা হওয়ায় কারণে খুব দ্রুত তা শুষ্ক হয়ে ফেটে যায়। ঠোঁটকে ভাল রাখতে তাই প্রতিনিয়ত মরা কোষ দূর করা দরকার। আমরা কি তা আদৌ করি? অনেকেই এটা করেন না। ঠোঁট ফেটে যাওয়া রোধে তাই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৩. শুধু কি দেহের চামড়াই রোদে পুড়ে যায়? ঠোঁটেও একই ভাবে সানবার্ন হয়। অতি বেগুনি রশ্মি থেকে তাই ঠোঁটকে রক্ষা করা খুব জরুরি। খুব বেশি রোদে ঘোরাঘুরি করবেন না।এতে করে ঠোঁটের চামড়া রোদে পুড়ে কালো হয়ে যায়।

৪. নিয়মিত ধূমপানের অভ্যাসও কালো ঠোঁটের একটা বড় কারণ। কেননা, সিগারেটের নিকোটিন ঠোঁটে প্রবেশ করে বিবর্ণ করে তোলে ঠোঁটকে।

৫. এছাড়াও সবচেয়ে গুরুত্বপূর্ণ ঠোঁটের যত্ন না নেয়ার অভ্যাস। আমরা যতটা মুখের ত্বকের উপর নজর দিই, তার কিঞ্চিৎ পরিমাণও কিন্তু ঠোঁটের দিকে নজর দিই না।

সুন্দর গোলাপি ঠোঁট পেতে হলে উরোক্ত এই বদ অভ্যাস গুলো বদলাতে হবে।

(ওএস/এসপি/মে ০৬, ২০১৮)