স্পোর্টস ডেস্ক, ঢাকা : সফরকারী ভারত মুরারি বিজয়ের অসাধারন এক সেঞ্চুরিতে ট্রেন্টব্রিজ টেস্টের প্রথম দিনে ভালো অবস্থানে রয়েছে। বিজয়ের সেঞ্চুরির উপর ভর করেই ভারত টেস্টের প্রথম দিন ২৫৯-এ পৌঁছে গেল চার উইকেট খুইয়ে।

লাঞ্চের পর মাত্র দশ বলের মধ্যে পূজারা (৩৮) ও কোহলিকে (১) প্যাভিলিয়নে ফিরিয়ে দেওয়ার পর ইংলিশ পেসাররা যখন ম্যাচের স্টিয়ারিং ধরার ভাবনা শুরু করে দিয়েছেন, তখনই উইকেটে জমতে শুরু করলেন তামিল ওপেনার। সঙ্গে হাফ সেঞ্চুরি করেন মহেন্দ্র সিংহ ধোনি। ক্যাপ্টেন হিসেবে এখন সবচেয়ে বেশি টেস্ট পঞ্চাশ তারই। রাহানে (৩২) অবশ্য কিছুটা সঙ্গ দিয়েছিলেন। তবে এন্ডারসন, ব্রড-দের হতাশায় ডোবানোর জন্য মুরলির কচ্ছপ গতিতে শতরানে পৌঁছানোই যথেষ্ট। ৬২ বলে শেষ ২০ রান নিয়ে চতুর্থ টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তাও এমন একটা ঝুঁকিপূর্ণ রান নিয়ে, যাতে স্কোয়ার লেগ থেকে উড়ে আসা ডিরেক্ট থ্রোয়ে রান আউট হয়ে যেতে পারতেন। সেঞ্চুরির উচ্ছ্বাস দেখানোর আগে তাই উল্টোদিকে থাকা ক্যাপ্টেনকে হাত তুলে ‘সরি’ বলে নিলেন মুরলী। অধিনায়কের প্রতি এই আনুগত্য এবং বুধবারের এই সেঞ্চুরি হয়তো তার টেস্ট দলে জায়গা আপাতত পাকা করে দেবে। তবে মাত্র ১২ রানে ফেরা শিখর ধাওয়ানের জায়গা নড়বড়ে হলো কি না, সেটাই দেখার।

স্টুয়ার্ট বিনিকে টেস্ট ক্যাপ দেওয়ার সিদ্ধান্তটা সঠিক কি না, তার পরীক্ষা অবশ্যও এখনও বাকি। এদিন টস জিতে ধোনি ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ায় রজার বিনির পুত্রকে ড্রেসিং রুমে বসেই কাটাতে হলো। রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিনকে বাদ দেওয়ার সিদ্ধান্তটা অবশ্য বেশ সাহসী। মাঠে নামার আগের দিনই অবশ্য এই ইঙ্গিতটা ছিল। বিনিসহ পাঁচ বোলার নিয়ে নেমে শেষ রক্ষা করতে পারাটাই এখন বড় চ্যালেঞ্জ। তবে এন্ডারসনরা যে উইকেটে সুবিধা করতে পারলেন না, সেখানে ইশান্ত, শামি, ভুবিরা কতটা কী করতে পারবেন, সেই প্রশ্নটা থেকে গেল। সাধারণত যা হয়ে থাকে, তার বাইরে গিয়েই এবার ট্রেন্ট ব্রিজের উইকেট ব্যাটসম্যানদের পছন্দসই। এমন উইকেটেও বিরাট কোহলি মাত্র এক রান করে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে গেলেন, এটাই ভারতের চিন্তার বিষয়।

(ওএস/পি/জুলাই ১০,২০১৪)