শেখ আহসানুল করিম, বাগেরহাট : ভারতের কারাগারে আটক বাংলাদেশী নাবিকদের মুক্তি, ভারতে ল্যান্ডিং পাশ নিশ্চিতকরণ, নদীর নাব্যতা বৃদ্ধি, পর্যাপ্ত মার্কিং বয়া স্থাপন ও নৌপথে চাদাবাজী-সন্ত্রাসী বন্ধসহ ১৫ দফা দাবিতে মোংলায় মঙ্গলবার সকালে নৌযান শ্রমিকদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে দাবী মানা না হলে রমজানের পরই বৃহত্তর আন্দোলন গড়ে তোলার আল্টিমেটাম দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা।

মোংলা শহরের শ্রম কল্যাণ সড়কস্থ বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের কার্যালয়ে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম ভূইয়া, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, সহ-সভাপতি বাহারুল ইসলাম বাহার, বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশনের নেতা আবুল কাশেম মাষ্টার, আনোয়ার হোসেন চৌধুরী, আবুল হাসান বাবুল, আমানউল্লাহ ও সেলিম মাষ্টার।

সমাবেশে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা বলেন, ইতিমধ্যে মালিকপক্ষসহ সংশ্লিষ্টদের কাছে ১৫ দফা দাবিনামা পেশ করা হলেও দাবী না মেনে বরং নানা ধরণের তালবাহানা করা হচ্ছে। সরকার ও মালিকপক্ষ চোখ বুঝে বসে থাকলে নৌযান শ্রমিকেরা লাগাতার আন্দোলনের পথে অগ্রসর হতে বাধ্য হবে। যে কোন সময়ে শ্রমিকেরা তাদের দাবী আদায়ের লক্ষ্যে আন্দোলন সংগ্রাম করতে বাধ্য হবে। নির্ধারিত সময়ের মধ্যে দাবী মানা না হলে রমজানের পরই বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে হুমকি দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা ।

(এসএকে/এসপি/মে ০৮, ২০১৮)