স্টাফ রিপোর্টার : দুর্নীতির মামলায় কারাবন্দী দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার আইনি পরামর্শক হিসেবে নিয়োগ পাওয়া ব্রিটিশ আইনজীবী লর্ড এলেক্স কার্লাইল বাংলাদেশের ভিসা পাচ্ছেন না বলে অভিযোগ করেছে বিএনপি।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “৮ মের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের শুনানিতে দেশনেত্রীর ডিফেন্স টিমে অংশ নিতে তিনি (কার্লাইল)কয়েক সপ্তাহ আগে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে ভিসার জন্য আবেদন করেছিলেন। কিন্তু হাইকমিশন তাকে ‘হ্যাঁ’ ও বলেননি, ‘নাও’ বলেনি।”

‘এতে স্পষ্ট যে, সরকার প্রত্যক্ষভাবে আইনজীবী লর্ড কার্লাইভকে বাংলাদেশে ঢুকতে বাধা দিচ্ছে।’
খালেদা জিয়াকে জামিন দিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল শুনানির দিন মঙ্গলবার নয়াপল্টনে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন রিজভী।

তারপরও গত ১৭ মার্চ ব্রিটিশ ইহুদি আইনজীবী কার্লাইলকে আইনি পরামর্শক হিসেবে নিয়োগ দেয় বিএনপি। তিনি মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরুদ্ধে ও জামায়াত নেতাদের পক্ষে অবস্থান নিয়ে দেশে সমালোচিত হয়েছিলেন।

তবে বিএনপি নেত্রীর পক্ষে আদালতে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো ভূমিকা রাখার সুযোগ নেই কার্লাইলের। বাংলাদেশের আদালতে দাঁড়াতে হলে বার কাউন্সিলের সনদ নেয়ার বাধ্যবাধকতা রয়েছে।

ইতোপূর্বে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতাদের পক্ষে বিদেশি আইনজীবী নিয়োগ দেয়া হয়েছিল। তবে তারা বাংলাদেশে এসে আইনগত সহায়তা দিতে পারেননি।

সম্প্রতি কার্লাইল আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় খালেদা জিয়ার মামলা নিয়ে একটি সাক্ষাৎকার দিয়েছেন। এখানে তিনি দাবি করেছেন, কোনো সাক্ষ্যপ্রমাণ ছাড়াই বিএনপি নেত্রীকে সাজা দেয়া হয়েছে।

কার্লাইলকে ভিসা না দেয়ার সমালোচনা করে রিজভী বলেন, ‘বেগম খালেদা জিয়ার যে শক্তিশালী লিগ্যাল টিম আছে তা যাতে আরো শক্তিশালী না হয়, সেজন্যই বেআইনিভাবে তাকে (কার্লাইল) ভিসা দেয়া হয়নি।’

‘আজকে লর্ড কার্লাইভকে ভিসা দেয়া হলো না। অথচ ১/১১ এর সময়ে আজকের প্রধানমন্ত্রী যখন জেলে ছিলেন তখন তিনি কানাডার আইনজীবী প্রফেসর প্যায়াম একাদাম ও বৃটেনের আইনজীবী চেরী ব্লেয়ারকে নিয়োগ দিয়ে বাংলাদেশে নিয়ে এসেছিলেন এবং তারা সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখেছিলেন।’

‘আমরা বার বার বলে এসেছি, প্রতিহিংসার বশবর্তী হয়ে দেশনেত্রীর বিরুদ্ধে এই মামলা করা হয়েছে এবং তাকে সাজা দেয়া হয়েছে। লর্ড কার্লাইভ সম্প্রতি আল-জাজিরা টেলিভিশনে যে সাক্ষাৎকার দিয়েছেন তাতে তার বক্তব্যে এটা স্পষ্ট হয়েছে।’

‘বৃটিশ এই আইনজীবী বলেছেন যে, মামলার ডকুমেন্ট পর্যালোচনা করে বেগম খালেদা জিয়াকে বাংলাদেশের নিম্ন আদালত যে অভিযোগে সোপর্দ করা হয়েছে, যে বিষয়ে তাকে অভিযুক্ত করার কিছু নেই। সাজা দেয়া দূরে থাক।’

বিচারিক আদালতে খালেদা জিয়া ন্যায়বিচার পাননি অভিযোগ করে আপিল বিভাগ তাকে জামিন দেবে বলে প্রত্যাশা করেছেন রিজভী।

‘আমরা আশা করব যে, বিচার বিভাগ সাংবিধানিকভাবে সম্পূর্ণ স্বাধীন। সেখান থেকে আমরা ন্যায়বিচার পাব।’

বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, মাশুকুর রহমান মাশুক, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ প্রমুখ এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/মে ০৮, ২০১৮)