স্পোর্টস ডেস্ক, ঢাকা : ঢাকার ওলি-গলি, দেওয়াল ও বাড়ির ছাদ বিশ্বকাপ ফুটবল শুরু হওয়ার মাসখানেক আগে থেকেই বিভিন্ন দেশের পতাকায় ছেয়ে গিয়েছিল। এ পতাকার সিংহভাগ জুড়েই ছিল আর্জেন্টিনা ও ব্রাজিলের। মঙ্গলবার রাতে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বিদায় নিশ্চিত হয়েছে স্বাগতিক ব্রাজিলের। আর তাইতো ব্রাজিলের সমর্থকরা নামাতে শুরু করেছেন প্রিয় দেশের পতাকা। শুক্রবার ব্রাজিল-নেদারল্যান্ডসের তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচটি হয়ে গেলে হয়তো তা নেমে আসবে শূন্যের সংখ্যায়।

বাড়ির ছাদগুলোতে শোভা পাচ্ছে শুধু আর্জেন্টিনা আর জার্মানির পতাকা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রোফাইল পিকচারেও আমূল পরিবর্তন এসেছে। যারা এতদিন ব্রাজিলের জার্সি কিংবা পতাকা হাতে প্রোফাইল পিকচার রেখেছিলেন, ব্রাজিল হেরে যাওয়ার পর তা বদলে ফেলেছেন। ব্রাজিল নিয়ে স্ট্যাটাসও তেমন একটা চোখে পড়ছে না। তবে আর্জেন্টিনার সমর্থকদের টিপুনি কাটা স্ট্যাটাস চলছে বেশ জোরেশোরেই।

এতদিন যারা গাড়িতে ব্রাজিলের পতাকা রেখেছিলেন তারাও খুলে ফেলেছেন। প্রিয় দলের জার্সি পড়া তো দূরে থাক, এটা আপাতত আলমারি বন্দী থাকছে আগামী ৪ বছরের জন্য এটা নিশ্চিত।

সেমিফাইনালে জার্মানির কাছে হেরে যাওয়ার পর কেঁদেছেন ব্রাজিলের ফুটবলাররা। তাদের সঙ্গে কেঁদেছেন বিভিন্ন দেশের কোটি কোটি ব্রাজিল সমর্থকও।

(ওএস/পি/জুলাই ১০,২০১৪)