হবিগঞ্জ থেকে : হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি গঠিত হয়েছে। অনেক জল্পনা-কল্পনার অবশান শেষে ওই কমিটির অনুমোদন দেয় বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ। হবিগঞ্জ জেলা ছাত্রলীগের কাছ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে।

ছাত্রলীগের উপজেলা ও পৌর কমিটি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন তাদের মেয়াদের শেষ মুহুর্তে ওই দুটি কমিটির অনুমোদন দেন।

এবারের উপজেলা ছাত্রলীগের কমিটিতে শাহ ফয়সল তালুকদারকে সভাপতি ও মাহবুবুর রহমান রাজুকে সাধারন সম্পাদক অপরদিকে পৌর শাখার কমিটিতে বাবলু আহমেদকে সভাপতি ও সিদ্ধার্থ শংকর ভট্টাচার্য শুভ্রকে সাধারণ সম্পাদক করে কমিটির অনুমোদন দেওয়া হয়েছে।

সূত্র জানায়, কয়েক গ্রুপে বিভক্ত উপজেলা ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলের ফলে অবশেষে নিহত হন উদীয়মান ছাত্রলীগ নেতা হেভেন চৌধুরী নামের যুবক। এ ঘটনায় বিগত ২০১১ সালের ৭ মার্চ ৮ সদস্যের আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করে হবিগঞ্জ জেলা ছাত্রলীগ। এতে বিগত ৫ বছর কমিটি ছাড়াই পরিচালিত হয়েছিল নবীগঞ্জ উপজেলা ও পৌর ছাত্রলীগ।

দায়িত্বশীল একাধিক সূত্র জানায়, তৎকালিন সময়ে উপজেলা ছাত্রলীগ সভাপতি লোকমান আহমদ খাঁন, সাধারন সম্পাদক জাবেদুল আলম চৌধুরী সাজুর নেতৃত্বাধীন ছাত্রলীগ পৃথক বলয়ে পরিচালিত হলেও শৃংখলায় কোন ঘাটতি ছিলনা। সু-সংগঠিত ছাত্রলীগে ২০১১ সাল থেকেই বিশৃংখলা দেখা দেয়। যার পরিণতিতে সম্ভাব্য সভাপতি প্রার্থী ছাত্রলীগ নেতা হেভেন চৌধুরী নির্মমভাবে খুন হন। এ ঘটনার পর ২০১৬ সালের শেষের দিকে আবু সালেহ জীবন এবং সাইদুর রহমানকে সাধারন সম্পাদক করে কমিটি গঠিত হলে সংঘাত মুখর পরিবেশে ছাত্রলীগের পদ বঞ্চিত মাঠে থাকা নেতাকর্মীদের মধ্যে দেখা দেয় প্রতিক্রিয়া ও উত্তেজনা। তাদের দফায় দফায় সংঘর্ষের অভিযোগ আর পাল্টা অভিযোগের ভিত্তিতে স্থবির হয়ে পড়ে ছাত্রলীগের কার্যক্রম। অবেশেষে সকল কার্যক্রম স্থগিত ঘোষনা ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। দীর্ঘদিন ছাত্রলীগের কার্যক্রম স্থগিত থাকার পর গত বৃহস্পতিবার উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটির অনুমোদন দেন কেন্দ্রীয় ছাত্রলীগ।


(এমইউএ/এসপি/মে ১২, ২০১৮)