নীলফামারী প্রতিনিধি : সৈয়দপুরে আরও একটি রেলকোচ নির্মাণ কারখানা করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। যাত্রীবাহী রেল কোচের আমদানি নির্ভরতা কমাতে শিগগিরই এই কারখানার কাজ শুরু হবে বলে জানান তিনি।

শনিবার সৈয়দপুর রেলওয়ে কারখানার উৎপাদন কার্যক্রম পরিদর্শন করতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী।

বিএনপি সরকার রেলের দিকে দৃষ্টি দেয়নি মন্তব্য করে মুজিবুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নজরে রেলওয়ের উন্নয়নে মেগা প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। আগে রেলওয়ের জন্য বরাদ্দ করা হতো মাত্র ৫০০ কোটি টাকা। বর্তমানে সেটা প্রায় ১৭ গুণ বৃদ্ধি করে ১৬ হাজার ৩৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। আগামী অর্থবছরে বাজেট আরও বৃদ্ধি করা হবে।’

রেলমন্ত্রী বলেন, ‘এশিয়া উন্নয়ন ব্যাংকের সহায়তায় খুব শিগগির ২৫০ কোটি টাকা ব্যয়ে ৭০টি কোচ ও ১০টি ইঞ্জিন কেনা হবে। এতে রেলওয়ের কোচ ও ইঞ্জিন সংকট অনেকাংশে কেটে যাবে। দেশের অনেক জায়গায় রেলওয়ের চার লেন ও দুই লেনের কাজ চলছে। এসব কাজ সারাদেশেই পর্যায়ক্রমে করা হবে।’

মুজিবুল হক বলেন, উত্তরবঙ্গের যাত্রীসেবা বাড়াতে বঙ্গবন্ধু সড়ক সেতুর পাশে বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণের প্রক্রিয়া সরকার হাতে নিয়েছে। রেলওয়ের এই সেতু নির্মাণ করা হলে ট্রেনের সংখ্যা বৃদ্ধি পাবে। অধিক যাত্রী তখন রেলপথে নিরাপদে যাতায়াত করতে পারবে।’

তিনি বলেন, বর্তমানে সৈয়দপুর রেলওয়ে কারখানায় জনবল সংকট রয়েছে। নিয়োগ প্রক্রিয়ায় মামলা থাকায় তা কিছুদিন বন্ধ থাকে। আবার রেলওয়েতে নিয়োগ শুরু হয়েছে। পর্যায়ক্রমে সৈয়দপুর রেলওয়ে কারখানায় শুন্যপদে নিয়োগ দেয়া হবে।

মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন জানান, ভারতের সঙ্গে রেল সংযোগ বৃদ্ধি করতে অচিরেই চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি পর্যন্ত সাড়ে সাত কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি টাকা।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, রেলওয়ে কারখানায় বিভাগীয় তত্ত্বাবধায়ক মুহম্মদ কুদরত-ই-খুদা, সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুল মোমিন, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র আখতার হোসেন বাদল প্রমুখ।

(ওএস/এসপি/মে ১২, ২০১৮)