মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারে বেসরকারী উন্নয়ন সংস্থা ও এনজিও সংস্থা আশার এমএসএমই ব্রাঞ্চ উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুরে শহরের পশ্চিমবাজার এলাকার এএসবি টাওয়ারের দ্বিতীয় তলায় আনুষ্ঠানিকভাবে এমএসএমই ব্রাঞ্চ উদ্বোধন করেন মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি মোঃ কামাল হোসেন।

উদ্বোধন হওয়া এমএসএমই ব্রাঞ্চের ম্যানেজার সুব্রত কুমার রায় এর স্বাগত বক্তব্য’র মধ্যদিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে আশা মৌলভীবাজারের ডিষ্ট্রিক্ট ম্যানেজার তৌফিক উদ্দিন আহম্মদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি মোঃ কামাল হোসেন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ন্যাশনাল ব্যাংকের ম্যানেজার কামরুল হাসান, আশা সিলেট বিভাগের এডিশনাল ডিভিশনাল ম্যানেজার মোঃ আবু তাহের চৌধুরী।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে নতুন এই ব্রাঞ্চের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও আশার ডিষ্ট্রিক্ট ব্রাঞ্চের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনূষ্ঠান প্রধান অতিথির দেয়া বক্তব্যে চেম্বার সভাপতি কামাল হোসেন বলেন, যেখানে বেসরকারী ব্যাংক গুলোর কাছ থেকে সমাজের বৃহৎ অংশ ঋণগ্রহন থেকে বঞ্চিত সেখানে দেশের অর্থনীতিতে এসব প্রতিষ্ঠান অনেক অবদান রাখছে।

এসময় তিনি আরো বলেন, আশার নতুন এই এমএসএমই ব্রাঞ্চ ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের জন্য অনেক বড় উপকারে আসবে ।

ব্রাঞ্চ ম্যানেজার সুব্রত কুমার রায় অনুষ্ঠানে দেয়া স্বাগত বক্তব্যে জানান, ১৯৭৮ সাল থেকে যাত্রা শুরু করা দেশের অন্যতম এনজিও আশা প্রথমে সামাজিক উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে তার কাজ শুরু করে , যার ফলশ্রুতিতে পরবর্তিতে দেশব্যাপী বিভিন্ন শাখার অধিনে ক্ষুদ্র ও মাঝারী ঋণ দেয়া শুরু করে ।

তিনি জানান, সারা দেশে মোট ৪১টি এমএসএমই ব্রাঞ্চের শাখার মধ্যে মৌলভীবাজারে উদ্বোধন হওয়া নতন এই শাখা ৪১তম।

জানা যায় , শুধুমাত্র ক্ষুদ্র খামারী ও ব্যবসায়ীদের জন্য ৩-২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি পরীক্ষা মূলক ভাবে চালু হওয়া এই ঋণ কার্যক্রমে ৩জন বিনিয়োগকারীকে মোট ৯লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়।

(একে/এসপি/মে ২১, ২০১৮)